অপারেশন টেবিলে ঘুমিয়েও প্রশংসায় ভাসছেন চিকিৎসক

৭:১৪ অপরাহ্ন | রবিবার, জানুয়ারী ১৩, ২০১৯ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক- অস্ত্রোপচারের মাঝপথে রোগীকে টেবিলে রেখে সেখানেই ঘুমিয়ে গিয়েছিলেন চিকিৎসক। সেই ছবি ছড়িয়ে পড়ে সামাজিক যোগাযোগমাধ্যমে। স্বাভাবিক অবস্থায় এরপর সমালোচনার ঝড় বয়ে যাওয়ার কথা। এ ক্ষেত্রে সেটা তো ঘটেইনি, বরং দেশের মানুষের কাছে নায়ক বনে গেছেন সেই চিকিৎসক।

ঘটনাটি ঘটেছে চীনের গোয়েইজো প্রদেশের গিইয়াংয়ের ৬ নম্বর পিপলস হাসপাতালে। চিকিৎসকের নাম লুও শানপেং। তিনি অর্থোপেডিক সার্জন। অস্ত্রোপচারের সময় ছবিটি তুলে উইচ্যাটে দেন তার নার্স। পরে এটি সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়ে যায়।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, গত ৪ জানুয়ারি এক অভিবাসী শ্রমিক তার প্রায় ছিঁড়ে যাওয়া হাত জোড়া লাগানোর জন্য হাসপাতালে আসেন। এই অস্ত্রোপচারটি করতে সার্জন লুও শানপেংকে বলা হয়। এর আগে আরো পাঁচটি অস্ত্রোপচার করেছিলেন তিনি। ক্লান্তও ছিলেন। তবে মানবিকতার জন্য অভিবাসী শ্রমিককে বাঁচাতে অস্ত্রোপচার করতে রাজি হন লুও শানপেং।

সংবাদমাধ্যমে আরো বলা হয়, অস্ত্রোপচারের মাঝে আবার অ্যানেসথেসিয়া দেওয়া হয় রোগীকে। সেটি কার্যকর হতে কিছু সময় লাগে। তাই রোগীর হাতের রক্ত সঞ্চালন অব্যাহত রাখার জন্য চিকিৎসক হাতটি কিছু সময় উঁচু করে ধরে রাখেন। সেই ফাঁকে টেবিলে মাথা রেখে চোখ বন্ধ করেন তিনি।

চিকিৎসক লুও শানপেং বলেছেন, টানা ২০ ঘণ্টা কাজ করেছিলাম। ক্লান্তও ছিলাম। এসময় হয়তো আমি একটু ঘুমিয়ে পড়েছিলাম। এটা আমি কখনো আশা করিনি। এ জন্য আমি ক্ষমাপ্রার্থী।