জামালপুরে কে হচ্ছেন সংরক্ষিত নারী আসনের এমপি

◷ ১২:২৮ অপরাহ্ন ৷ সোমবার, জানুয়ারী ১৪, ২০১৯ ময়মনসিংহ

আবদুল লতিফ লায়ন, জামালপুর প্রতিনিধি: জাতীয় সংসদ নির্বাচন শেষ। মন্ত্রী-প্রতিমন্ত্রীতে এসেছে নতুন চমক। এবার আলোচনায় শুরু হয়েছে সংরক্ষিত আসনের এমপিদের নিয়ে। এ নিয়ে জল্পনা-কল্পনাও চলছে মাঠ পর্যায়ে।

সংরক্ষিত নারী আসনে জামালপুর থেকে কে হচ্ছেন এমপি এ নিয়ে শুরু হয়েছে জল্পনা-কল্পনা। জামালপুর থেকে তিনজন মনোনয়ন চাইবেন বলে গুঞ্জন রয়েছে।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে মনোনয়ন ফরম সংগ্রহ করেছিলেন তিন নারী প্রার্থী। এদের মধ্যে জামালপুর সংরক্ষিত আসনের সাবেক এমপি মাহজাবিন খালেদ বেবি। তিনি সাবেক এমপি থাকায় অবস্থায় উন্নয়ন করেছেন অনেক। তার জন্মস্থান ইসলামপুরে হওয়ায় ওই উপজেলাতে উন্নয়ন করেছেন বেশ জোরেসোরে।

এদিকে বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দীয় কার্যনির্বাহী সদস্য মারুফা আক্তার পপি এবং বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের কেন্দীয় কার্যনির্বাহী সদস্য। জামালপুর জেলা আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদিকা সাবিনা ইয়াছমিন ও এবার জামালপুর জেলার সংরক্ষিত আসনের মহিলা এমপি হবার প্রত্যাশায় রয়েছেন। এদের মধ্যে জামালপুর সদর আসন থেকে মারুফা আক্তার পপি মনোনয়ন ফরম সংগ্রহ করে জামালপুর সদরে ব্যাপক জনসংযোগ করেছেন। শেষ পর্যন্ত কেন্দীয় সিদ্ধান্ত অনুযায়ী তিনি মনোনয়ন প্রত্যাহার করে নেন।

অপরদিকে কেন্দীয় মহিলা আওয়ামী লীগের সদস্য জেলা আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক সাবিনা ইয়াসমিন ইসলামপুর আসন থেকে মনোনয়ন ফরম সংগ্রহ করেছিলেন। মনোনয়নে পুরনো এমপিকে মনোনয়ন দেয়ায় তিনি তার ফরম প্রত্যাহার করে নেয়। তখন থেকেই তিনি কেন্দীয় নেতাকর্মীদের সঙ্গে জোর লবিং করে যাচ্ছেন সংরক্ষিত মহিলা এমপির জন্য।

এবার জামালপুরের যে তিনজন প্রার্থী নারী এমপির দাবিদার তারা কেন্দীয়ভাবে খুবই শক্ত অবস্থানে রয়েছেন। নিজ নিজ অবস্থানে লবিং করছেন সাধ্যমতো। শেষ পর্যন্ত কার ভাগ্যে আছে নারী এমপির রাজটিকা সেটাই এখন দেখার অপেক্ষা।

মেহজাবিন খালেদ বেবী: দশম জাতীয় সংসদে দায়িত্ব পালন করেছেন প্যানেল স্পিকারের। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়ন চান আওয়ামী লীগ থেকে। এবারো সংরক্ষিত আসনের মনোনয়ন চাইবেন।

মারুফা আক্তার পপি: ছাত্র রাজনীতিতে দাপুটে অগ্নিকন্যা হিসেবে খ্যাত। ছাত্রলীগের সাবেক ভারপ্রাপ্ত সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন। বর্তমানে কেন্দীয় আওয়ামী লীগের সদস্য। তিনিও জামালপুর-৫ আসনের মনোনয়ন প্রত্যাশী ছিলেন। কেন্দীয়ভাবে তিনি বেশ শক্ত অবস্থানে রয়েছেন। তাছাড়া দাপুটে অগ্নিকন্যা খ্যাত মারুফা আক্তার পপির বাড়ি জামালপুর সদর উপজেলায় নান্দিনায়।

সাবিনা ইয়াসমিন: জামালপুর-২ ইসলামপুর আসনে মনোনয়ন প্রত্যাশী সাবেক দাপুটে ছাত্রনেতা বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের কেন্দীয় কমিটির সদস্য ও জামালপুর জেলা আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদিকা সাবিনা ইয়াসমিন। দলীয় কর্মযজ্ঞের পাশাপাশি তিনি ইসলামপুরের তৃণমূল নেতাকর্মীদের সঙ্গে উঠান বৈঠক ও নিজ এলাকার মানুষদের জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জামালপুরের ৫টি আসনে তিনি নিরলসভাবে কাজ করে এরই মধ্যে সবার দৃষ্টি কেড়েছেন।