বেনাপোল বন্দরে পৌঁছেছে বিআরটিসির নতুন ২৯টি বাস-ট্রাক

৩:৪৩ অপরাহ্ন | সোমবার, জানুয়ারী ১৪, ২০১৯ খুলনা

মহসিন মিলন, বেনাপোল প্রতিনিধি: বেনাপোল বন্দর দিয়ে ভারত থেকে অপ্রতিরোধ্য অগ্রযাত্রায় বাংলাদেশ নামে ২৯টি বিআরটিসির বাস আমদানি হয়ে এসেছে বেনাপোল বন্দরে।

চলতি বছরের ফেব্রুয়ারি মাসের দ্বিতীয় সপ্তাহেই এসব বাস ঢাকার রাস্তায় নামানো হবে বলে জানান বিআরটিসির কর্মকর্তারা। বাসগুলো বর্তমানে বন্দরের ডিটিআই টার্মিনালে রাখা হয়েছে।

প্রথম অবস্থায় ৪টি এসি সিঙ্গেল ডেক বাস ও ২৫টি ট্রাক এসেছে ভারত থেকে। বেনাপোলে আসা দুটি শীততাপ নিয়ন্ত্রিত বাসের গায়ে লাল ও সবুজ রং করা হয়েছে।

বিআরটিসির চেয়ারম্যান ফরিদ আহমেদ ভূঁইয়া জানান, চলতি মাসের শেষ দিকেই আরও ৫টি এসি বাস, ৪২টি সাধারণ বাস এবং ২৫টি ট্রাক আসবে আমদানি হয়ে। তাছাড়া ১০টি দ্বিতল বাসও আসবে বলে তিনি জানান। ফেব্রুয়ারির প্রথম বা দ্বিতীয় সপ্তাহে এসব বাস রাস্তায় নামার আশা প্রকাশ করেন ফরিদ আহমেদ।

৩১ জানুয়ারি যানবাহনগুলো যাবে গাজীপুর বিআরটিসির ডিপোতে। দুই-একদিনের মধ্যে রেজিস্ট্রেশনের জন্য সেগুলো বিআরটিএতে যাবে। সেখানে হয়ত আরও দুই-চার দিন লাগবে। ফেব্রুয়ারির দ্বিতীয় সপ্তাহে বাসগুলো রাস্তায় নামানো হবে। ভারতের সহজ শর্তের ২০০ কোটি ডলার ঋণের আওতায় দেশটি থেকে ৬০০ বাস ও ৫০০টি ট্রাক আমদানি করা হচ্ছে।

এসব বাসের মধ্যে ৩০০টি দ্বিতল বাস, ১০০টি একতলা সাধারণ বাস এবং ২০০টি এসি বাস আসার কথা রয়েছে। দ্বিতল ও একতলা এসি বাসগুলো তৈরি করছে ভারতের গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান অশোক লিল্যান্ড। সব বাস-ট্রাক আগামি এপ্রিল মাসের মধ্যে দেশে চলে আসবে বলে জানান বিআরটিসি কর্তৃপক্ষ।

তিনি বলেন, নতুন আসা বাসগুলো আগের বিআরটিসি বাসের মতো হবে না। এসব বাসের সঙ্গে ১০ ভাগ খুচরা যন্ত্রাংশ আনা হচ্ছে। আর বাসের কলাকৌশল নিয়ে বিআরটিসির কর্মীদের প্রশিক্ষণও দেবে বাস নির্মাতা কোম্পানি গুলো।

বেনাপোল কাস্টমস কমিশনার বেলাল হোসেন চৌধুরী বলেন, বিআরটিসি বাসগুলো বন্দরে প্রবেশ করেছে। প্রয়োজনীয় কাগজপত্র সাবমিট করে সকল আনুষ্ঠানিকতা শেষে বাসগুলো বন্দর থেকে খালাশ দেয়া হবে। তবে এসব বাস দ্রুত খালাশের জন্য অফিসারদের নির্দেশনা দেয়া হয়েছে।