• আজ ১৯শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

বাউফলে খাল দখল করে সরকারি কর্মকর্তার ভবন নির্মাণ

৫:১২ অপরাহ্ন | মঙ্গলবার, জানুয়ারী ১৫, ২০১৯ বরিশাল

কৃষ্ণ কর্মকার, বাউফল প্রতিনিধি: পটুয়াখালীর বাউফল উপজেলা সদরের বাউফল থানার সামনে আলগি নদীর উত্তর পাশ এলাকার একটি অংশ দখল করে ভবন নির্মাণ করছেন সাবেক এক সরকারি কর্মকর্তা।

গত শুক্রবার থেকে ওই কর্মকর্তা বহুতল ভবন নির্মাণের কাজ শুরু করেছেন। কর্মকর্তার নাম মোঃ বেলায়তে হোসেন। তিনি ছিলেন সাবেক সহকারী উপজেলা কৃষি কর্মকর্তা।

সরেজমিনে দেখা গেছে, মাটি কেটে বেইজের কাজ শুরু করেছেন শ্রমিকেরা। যার প্রায় ১০ ফুট খালের মধ্যে। শ্রমিকেরা বলেন, এখানে তিনতলা ভবন নির্মাণ করা হবে।

জানতে চাইলে সাবেক কর্মকর্তা বেলায়েত হোসেন বলেন, স্থানীয় আবদুল হক পন্ডিত ও সামসুল হক সরকারি জমি বন্দোবস্ত নিয়েছিলেন। তাদের ওয়ারিশদের কাছ থেকে তিনি ১৬ দশমিক ৮০ শতাংশ জমি ক্রয় করেছেন। সেই জমিতে পৌর কর্তৃপক্ষের অনুমতি নিয়েই তিনতলা ভবন নির্মাণ করছেন। তবে তিনি স্বীকার করেছেন, এখানে বিশাল নদী ছিল এবং সেই নদী দিয়ে জাহাজ ও লঞ্চ চলাচল করত।

আজিজুল হক হাওলাদার (৭৫) নামে এক ব্যক্তি বলেন, এক সময় এই নদী দিয়ে বড় বড় জাহাজ, স্টিমার, কার্গো চলাচল করত। সেই নদী আজ খালে পরিনত হয়েছে।

তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, কিভাবে খালের জমি বন্দোবস্ত দেওয়া হয়, তাও আবার ধনী ব্যক্তিদের?

বাউফল পৌরসভার সহকারী প্রকৌশলী মু. আতিকুল ইসলাম বলেন, ‘কোনো সরকারি কিংবা খালের জমিনে ভবন নির্মাণের অনুমতি দেওয়ার কোনো সুযোগ নেই।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পিজুস চন্দ্র দে বলেন, বন্দোবস্ত যেহেতু আমার সময় দেওয়া হয়নি। তাই কাগজপত্র না দেখে কিছুই বলা যাবে না। তবে খালের জমি কিংবা খালের মধ্যে ভবন নির্মাণের কোনো সুযোগ নেই। খোঁজ নিয়ে ব্যবস্থা নেওয়া হবে।