এমনটাই রীতি! প্যান্ট ছাড়া ভ্রমণ!

৫:২১ অপরাহ্ন | মঙ্গলবার, জানুয়ারী ১৫, ২০১৯ আন্তর্জাতিক

চিত্র-বিচিত্র ডেস্ক- প্রতি বছরের মতো এবারও হয়ে গেলো ‘নো প্যান্টস সাবওয়ে রাইড’ (প্যান্ট ছাড়া মেট্রো ট্রেনে ভ্রমণ)।

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, চীন, অস্ট্রেলিয়াসহ বিভিন্ন দেশে ‘নো প্যান্টস সাবওয়ে রাইড’ উদযাপনে মেট্রো ট্রেন বা সাবওয়ে যানে যাত্রীদের অধিকাংশের শরীরের নিম্নভাগে পরনে শুধু ছিল অন্তর্বাস। শরীরের ওপরের অংশে ছিল স্বাভাবিক পোশাক ছিল। পায়ে ছিল জুতা বা স্যান্ডেল।

উইকিপিডিয়া থেকে জানা যায়, এ কর্মসূচির আয়োজক ‘ইমপ্রোভ এভরিহোয়ার’। এ কর্মসূচি ‘নো প্যান্টস ডে’ বা ‘নো ট্রাউজারস ডে’ নামেও পরিচিত।

যুক্তরাষ্ট্র জুড়ে এখন প্রবল ঠাণ্ডা। ইএফই এর রির্পোট অনুযায়ী সেখানকার তাপমাত্রা মাইনাস 8 ডিগ্রি সেলসিয়াস। বাড়ি থেকে বেরোনো তো দূরের কথা, গরম কফি নিয়ে বা রুম হিটার চালিয়েও ঘরে বসে থাকা দায়। তবে সে সব ভুলে, দারুণ এই ঠান্ডা উপভোগ করতে নিউইয়র্কও মেতে উঠে ‘নো প্যান্টস’ রাইডে।

প্রত্যেক বছর ডিসেম্বর-জানুয়ারিতে পালিত হয় এই আজব রীতি ‘নো প্যান্টস’ রাইড। ২০০১ সালে প্রথম নিউইয়র্কে সাত জনের একটি দল মেট্রোতে প্যান্ট ছাড়া ভ্রমণ করে এবং একটি প্র্যাংক ভিডিও শ্যুট করে, যেটি ২০০৭ সালে ইউটিউবে আপলোড করার পরেই ভাইরাল হয়ে যায়। এরপর থেকেই চালু হয়েছে এই অনুষ্ঠান। এইসময় ট্রাউজার বা প্যান্ট পরেন না তারা। কেবলমাত্র আন্ডারওয়্যার আর জামা পরেই সাবওয়েতে যাতায়াত করতে হবে। এটাই এই অনুষ্ঠান উদযাপনের মূল নিয়ম।

এরপর থেকেই বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়েছে ‘নো প্যান্ট সাবওয়ে রাইড’। যদিও প্রত্যেক বছর অনুষ্ঠানের তারিখ বদল হয়। এবছরের ৭ জানুয়ারি হয়ে গেল সেই ‘নো প্যান্ট সাবওয়ে রাইড’।

কর্মসূচিতে অংশগ্রহণকারীদের জন্য নিয়ম খুবই সাদামাঠা। আগ্রহীদের নির্ধারিত স্থানে জড়ো হতে হয়। নির্দেশনামতে ছোট ছোট গ্রুপে ভেঙে মেট্রো ট্রেনে বা যানে গিয়ে উঠেন।

অংশগ্রহণকারীদের শিখিয়ে দেওয়া হয়, ‘যদি কেউ বলে এই তোমার প্যান্ট কই? তাহলে এর উত্তর অত্যন্ত নরম সুরে বলতে হবে, ‘ওহ! প্যান্ট পরতেই ভুলে গেছি!’

সহযাত্রীর কৌতূহল জাগানো বা হাসাতেই এই উদ্ভট কর্মসূচির উদ্দেশ্য।