সংবাদ শিরোনাম
  • আজ ১৭ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

নবীগঞ্জে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত

৮:১০ পূর্বাহ্ন | বুধবার, জানুয়ারী ১৬, ২০১৯ সিলেট

মতিউর রহমান মুন্না, নবীগঞ্জ প্রতিনিধি: হবিগঞ্জ জেলার নবীগঞ্জে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

পৌষ সংক্রান্তি উপলক্ষে প্রতি বছরের ন্যায় মঙ্গলবার বিকেলে উপজেলার আউশকান্দি ইউনিয়নের আলমপুর গ্রামের একটি মাঠে ঘৌড় দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।  এ প্রতিযোগিতায় অংশ নিতে বিভিন্ন জেলা থেকে ১০টি ঘোড়া নিয়ে প্রতিযোগিরা উপস্থিত হন। এ সময় উপজেলার বিভিন্ন গ্রামের হাজার হাজার নারী-পুরুষ ও উৎসুক শিশুরা প্রতিযোগিতাস্থলে উপস্থিত হন।

শত বছরের ঐতিহ্যবাহী এই ঘোড় দৌড় প্রতিযোগিতার আয়োজন করে আলমপুর গ্রামের যুব সমাজ। প্রতিযোগিতায় ১০ টি ঘৌড়ার মধ্যে তিনটি দৌড় অনুষ্ঠিত হয়। পয়েন্ট ভিত্তিক এই প্রতিযোগিতায় আলমপুর পুর্ব মাঠ থেকে ছেড়ে প্রায় দুই কিলোমিটার পথ অতিক্রম করে

দৌড়ে প্রথম হয়েছে জামারগাঁও গ্রামের সেলিম মিয়ার ঘোড়া কেলাউটা নাইট। ২য় হয়েছে আলম পুর গ্রামের আলাল মিয়ার ঘোড়া সুর্যফুল।  তৃতীয় হয়েছে জামারগাঁও গ্রামের সেলিম মিয়ার বিজয় ৭১ ঘোড়া।

প্রতিযোগিতা শেষে ১ম বিজয়ীকে ২৪ ইঞ্চি টিভি, দ্বিতীয় বিজয়ীকে ২১ইঞ্চি টিভি এবং তৃতীয় বিজয়ীকে ১৪ ইঞ্চি টিভি পুরস্কার দেওয়া হয়।

এতে স্থানীয় ইউপি সদস্য আব্দুল কাদিরের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, হবিগঞ্জ-১ আসনের সংসদ সদস্য শাহ নেওয়াজ মিলাদ গাজী।

বিশেষ অতিথি ছিলেন, এলজিইডির প্রকল্প পরিচালক আলী হোসেন চৌধুরী, নবীগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান এড. আলমগীর চৌধুরী, উপজেলা আওয়ামীলীগের সভাপতি ইমদাদুর রহমান মুকুল, আউশকান্দি ইউপি চেয়ারম্যান মহিবুর রহমান হারুন।এছাড়াও উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক মুজিবুর রহমান কাজল, নবীগঞ্জ প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক উত্তম কুমার পাল হিমেল, নবীগঞ্জ সাংবাদিক ফোরামের সাধারণ সম্পাদক মতিউর রহমান মুন্না, মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের সদস্য সচিব নিজামুল চৌধুরী, আওয়ামীলীগের মহিলা বিষয়ক সম্পাদক ছইফা রহমান কাকুলি, ছাত্রলীগের সাবেক সভাপতি সৈয়দ এহিয়া, ইউপি উদ্যোক্তা মনসুর আহমেদ নাইম, জিৎ ধর প্রমূখ।