রাস্তা মাতাবে কাগজের তৈরী গাড়ি

১:১১ পূর্বাহ্ন | সোমবার, জানুয়ারী ২১, ২০১৯ বিজ্ঞান ও প্রযুক্তি

প্রযুক্তি ডেস্ক :: যুগের সাথে এগিয়ে চলেছে প্রযুক্তি। হচ্ছে নতুন নতুন আবিষ্কার। তেলছাড়া গাড়ি, উড়াল গাড়ি আবিষ্কারের পর এবার আবিষ্কার হলো কাগজের গাড়ি।

গাড়ি তৈরির ক্ষেত্রে জাপানিদের জুড়ি নেই। তাদের হাতের নৈপুণ্যের অনন্য এক নিদর্শন অরিগ্যামি। অরিগ্যামি হচ্ছে ব্যতিক্রমী একটি শিল্প, যেখানে কাগজ ব্যবহার করে অনেক কিছুই তৈরি করা সম্ভব। তবে অনেক কিছুর মধ্যে রয়েছে ফলমূল, গাছ-পালা, জীবজন্তু, নৌকা-জাহাজ। সর্বশেষ যোগ হয়েছে গাড়ি।

জানা গেছে, জাপানিদের কাছে খুবই জনপ্রিয় শিল্পটি। জাপানের বিখ্যাত গাড়ি প্রস্তুতকারক প্রতিষ্ঠান টয়েটার বিলাসবহুল প্রযুক্তিনির্ভর গাড়ি তৈরির খ্যাতি রয়েছে বিশ্বব্যাপী। এটা সবারই জানা। এবার তৈরি করলো কাগজে নির্মিত সেডান গাড়ি! গাড়িটি নাকি অন্যসব গাড়ির মতোই রাস্তায় চালাচল করবে! প্রশ্ন জাগতে পারে, কি করে সম্ভব?

হ্যাঁ, লেজার দিয়ে তৈরি করা হয়েছে গাড়িটি। নিপুণভাবে কাটা ১৭শ' পুনরায় ব্যবহারযোগ্য কার্ডবোর্ড, অ্যালুমিনিয়াম ও স্টিলের ফ্রেম ব্যবহার করা হয়েছে। কাগজের গাড়িটি জাপানি লেক্সাস কারিগরদের নৈপুণ্য কাজের এক অনন্য নিদর্শন।

সংবাদমাধ্যমের খবরে জানা গেছে, লেক্সাস গাড়ি প্রস্তুতকারক প্রতিষ্ঠানের প্রডাকশন লাইনের কর্মীরা নিরলস পরিশ্রমের মাধ্যমে তৈরি করেছেন প্রিসিশন কাট কার্ডবোর্ড ফুল সাইজ লেক্সাস কাগজের কার।