১২ বছরের শিশুর প্রতিভা দেখলে তাক লাগবেন আপনিও!

১২:৫৮ অপরাহ্ন | বুধবার, জানুয়ারী ২৩, ২০১৯ বিজ্ঞান ও প্রযুক্তি
sk-23-09

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক- স্টিক ক্রমশই দূষণ বাড়াচ্ছে, তাই এর ব্যবহার নিয়ে সচেতনতামূলক বার্তাও প্রচার করা হচ্ছে বারবার। আর এবার জলাশয়গুলিকে এই প্লাস্টিকের হাত থেকে বাঁচাতে, জলজ প্রাণীদের রক্ষার্থে নজির গড়ল ১২ বছরের হাজিক কাজি।

সামুদ্রিক প্রাণীদের জীবন বাঁচাতে সমুদ্রকে দূষণের হাত থেকে বাঁচাতে হাজিক তৈরি করে ফেলেছে আস্ত এক জাহাজের নকশা, এই জাহাজের নাম এরভিস।

পুণের হাজিক জানায়, আমি কিছু তথ্যচত্র দেখেছিলাম যেখানে সামুদ্রিক জীবনে বর্জ্য কতটা প্রভাব পেলে তা দেখানো হয়েছিল। তখন থেকেই আমার মনে হয়েছিল, কিছু একটা করা উচিত। যে মাছ আমরা খাচ্ছি তারা প্লাস্টিক খাচ্ছে। প্লাস্টিক চক্রাকারে ঘুরছে আমাদের জীবনে। আর সেখান থেকেই এরভিস-এর জন্ম।

কাজি যে মেশিন ডিজাইন করেছে তা সমুদ্র থেকে প্লাস্টিক শোষণ করে নিতে সক্ষম। সামুদ্রিক জীবনযাত্রাকে ব্যহত না করে কাজ করবে কাজির এই এরভিস। সে আরও জানায়, সাইজ অনুযায়ী যাতে প্লাস্টিক আলাদা আলাদা করে বেছে নিতে পারে মেশিনটি তার জন্য একটি সেনসরও দেওয়া রয়েছে এতে। জাহাজেও সেনসর দেওয়া রয়েছে।

কাজি জানায়, তিন বছর আগেই এই ডিজাইন নিয়ে চিন্তাভাবনা করছিল সে। মূলত পরিবেশ-প্রকৃতি-প্রাণীদের দূষণ থেকে বাঁচাতেই তার মাথায় এই ধরণের একটি আইডিয়া আসে, সেখান থেকেই এরভিসের সৃষ্টি করে এই খুদে বিজ্ঞানী।