হুয়াওয়ে নিয়ে এলো বিশ্বের সেরা ক্যামেরা ফোন, পানির নিচেও তোলা যাবে ছবি

৪:৩৮ অপরাহ্ন | বুধবার, জানুয়ারী ৩০, ২০১৯ বিজ্ঞান ও প্রযুক্তি
untitled-6_25

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক- স্মার্টফোনে ডিএসএলআর ক্যামেরার ফিচার নিয়ে গত কয়েক বছর ধরেই গোটা বিশ্বের নজর কেড়েছে চীনের স্মার্টফোন প্রতিষ্ঠান হুয়াওয়ে। ২০১৮ সালের শেষের দিকে বাজারে এসেছিল হুয়াওয়ের লেটেস্ট ফ্ল্যাগশিপ ডিভাইস মেট ২০ প্রো।

ক্যামেরা বেঞ্চমার্কিং ওয়েবসাইট ডিএক্সওমার্ক-এ সব থেকে বেশি পয়েন্ট পেয়েছে এই স্মার্টফোন। ডিএক্সওমার্ক তালিকায় এতদিন সব থেকে উপরে ছিল হুয়াওয়ের আগের ফ্ল্যাগশিপ পি ২০ প্রো। এবার শীর্ষ জায়গা করে নিল মেট ২০ প্রো। এই তালিকায় অবশ্য গুগলের পিক্সেল থ্রি, আইফোন এক্সএস ম্যাক্স, স্যামসাং গ্যালাক্সি নোট নাইন রয়েছে।

ডিএক্সওমার্ক তালিকায় ১০৯ পয়েন্ট পেয়েছে মেট ২০ প্রো। ছবি তোলায় ১১৪ পয়েন্ট পেলেও ভিডিও তোলার সময় ৯৭ পয়েন্ট পেয়েছে হুয়াওয়ের এই লেটেস্ট ফ্ল্যাগশিপ।

যুক্তরাজ্যের দৈনিক এক্সপ্রেস পত্রিকা তাদের অনলাইন ভার্সনে জানায়, ট্রিপল ক্যামেরার এ ফোনটি পি২০ প্রো ফোনের চেয়ে বিশেষত্ব হচ্ছে এটার ওয়াইড-অ্যাঙ্গেল লেন্সের শক্তিশালী সেন্সর। ৬.৩৯ ইঞ্চি ডিসপ্লে ও ১৪৪০ পিক্সেল রেজ্যুলেশনের ক্যামেরার কারণে ব্যবহারকারী আরও উন্নত মানের ছবি পাবেন। সঙ্গে সারাদিন চালানোর মতো চার হাজার ২০০ এমএএইচ ব্যাটারি তো রয়েছেই।

চীনা প্রতিষ্ঠান হুয়াওয়ে জানায়, রিভিউতে পাঁচের মধ্যে পাঁচ পাওয়ার মতো করে তারা ফোনটি বাজারে ছেড়েছে। এরপরও পানির দেড় মিটার গভীরে গিয়েও যাতে সম্পূর্ণ ওয়াটারপ্রুফ থাকে এমনভাবে আপগ্রেড করা হয়েছে।

আন্ডারওয়াটার মুডে গিয়ে পানির নিচে ছবি তোলা যাবে। তারপর ভলিউম আপ বাটনে ছবি তোলা ও ডাউন বাটনে ভিডিও ধারণ করা যাবে। স্টপ বাটনের মাধ্যমে সেখান থেকে বের হওয়া যাবে।

তবে পানির গভীরতা ও সময়ের ব্যাপারে সতর্ক হতে হবে। আন্ডারওয়াটার মুডের এই সেটটি শুধুমাত্র এখন চীনে পাওয়া যাচ্ছে।