সংবাদ শিরোনাম

১৯৬৭ সালের সীমান্ত অনুযায়ী স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র চায় বাংলাদেশ | রোহিঙ্গা গণহত্যা মামলা লড়তে গাম্বিয়াকে ৫ লাখ ডলার দিয়েছে বাংলাদেশ | মির্জাপুরে মাটি উত্তোলনের দায়ে ব্যবসায়ীকে ৫০ হাজার টাকা জরিমানা | ঝালকাঠিতে হত্যা মামলায় স্কুল শিক্ষিকাসহ গ্রেপ্তার ২ | সিলেট জাপায় শতাধিক নেতাকর্মীর যোগদান | পঞ্চগড় পৌরসভায় আ.লীগের মনোনয়ন পেলেন জাকিয়া খাতুন | মানিকগঞ্জ পৌর নির্বাচনে নৌকা প্রতীক পেলেন সাবেক মেয়র রমজান আলী | চিনিকল বন্ধের ঘোষণা বাতিলসহ ৪ দফা দাবিতে শ্রমিকদের মানববন্ধন | বঙ্গবন্ধুর ভাস্কর্যের বিরোধিতাকারীদের শাস্তির দাবিতে ঠাকুরগাঁওয়ে মানববন্ধন | একটু জোরে ধাক্কা দিলে সরকার ক্ষমতা থেকে পড়ে যাবে: ডা. জাফরুল্লাহ |

  • আজ ১৪ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

বইমেলায় সাংবাদিক সায়েম সাবুর 'গান ও জীবন কথা'

২:৫১ অপরাহ্ন | শনিবার, ফেব্রুয়ারী ২, ২০১৯ শিল্প-সাহিত্য
sayem-babu

রাজু আহমেদ, ষ্টাফ রিপোর্টার: বর্ণিল আয়োজন ও মহা ধুমধামে শুরু হয়েছে অমর একুশে বইমেলা। মেলা শুরুর প্রথম দিনেই মিলছে সাংবাদিক সায়েম সাবুর প্রথম গ্রন্থ ‘গান ও জীবনকথা’।

'সময় প্রকাশন' কর্তৃক প্রকাশিত দেশের খ্যাতিমান আটজন বাউল শিল্পীদের আত্মজৈবনিক সাক্ষাৎকারমূলক বইটি পাওয়া যাচ্ছে মেলার ৭ নম্বর ষ্টলে। ৪১৫ পৃষ্ঠার বইটির মূল্য নির্ধারণ করা হয়েছে ৭৪০ টাকা।

‘গান ও জীবন কথা’ বইটিতে দেশের হালের সবচেয়ে জনপ্রিয় বাউলদের জীবনের গল্প তুলে ধরা হয়েছে। তবে তাতে বিভিন্ন সময় ও অঞ্চলের সাধক-মহাজনদের বাণীও উঠে এসেছে নানা আঙ্গীকে। শিল্পীরা তাদের নিজেদের কথা বলেছেন অবলীলায়। আর গুরুভক্তি রেখে গান কথা বিশ্লেষণ করেছেন অন্যদের বেলায়।

মমতাজ, আরিফ দেওয়ান, আলেয়া বেগম, শাহ আলম সরকার, আক্কাস দেওয়ান, শফি মণ্ডল, কাঙ্গালিনী সুফিয়া এবং শাহনাজ বেলীর আত্মজীবনীমূলক সাক্ষাৎকার সন্নিবেশিত করে এই প্রথম গ্রন্থাকারে প্রকাশিত হলো। বইটিতে আট শিল্পীর জীবনের নানা অর্জন-বিসর্জন প্রকাশ পেয়েছে নির্মোহভাবে।

লেখক সায়েম সাবু তার প্রতিক্রিয়ায় বলেন, ‘বাংলার লোকসংস্কৃতির প্রাণ মেলে বাউলে। আর বাউলের গুরুত্বপূর্ণ দুটি পালক হচ্ছে পালাগান ও কবি গান। বিশেষ করে এপার বাংলায় পালাগান এখনও গ্রামীণ মানুষের কাছে বিশেষভাবে সমাদৃত। লোকসংস্কৃতির এ শক্তিশালী ডালে ভর করে যারা সাধনা করছেন, তাদের জীবনকথা নিয়েই এ ক্ষুদ্র প্রয়াস।’

বইটি প্রসঙ্গে প্রকাশক ফরিদ আহমেদ বলেন, এ দেশের লোকধারার গবেষণায় ‘গান ও জীবনকথা’ বইটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আমার বিশ্বাস। কারণ বইটিতে বাউলেরা শুধু তাদের নিজেদের কথা বলেননি বরং হাজার বছরের বাঙালি সংস্কৃতির রূপায়ন ঘটিয়েছেন গান, সুর, সাধন আর নানা ব্যাখ্যা-বিশ্লেষণের মধ্য দিয়ে।

লেখক সায়েম সাবু উত্তরের জেলা লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার নিজ সেখ সুন্দর গ্রামে ১৯৮৬ সালে জন্ম গ্রহণ করেন। আদি পুরুষের বাস সিরাজগঞ্জের চৌহালীতে। পিতা মরহুম আব্দুর রশিদ মণ্ডল ছিলেন নির্মোহ, নির্লোভ একজন সরল গোছের মানুষ। মা লাইলী বেগম সমাজের অগ্রগামী নারীদের একজন।

বাবা-মায়ের স্বপ্নপথ ধরেই ছয় ভাই-বোন শিক্ষার আলোয় আলোকিত হন। পরিবারের সর্বকনিষ্ঠ সায়েম সাবু ২০০৫ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগে ভর্তির পর থেকেই পত্রিকায় লেখালেখি শুরু করেন। এ সময়ে তিনি সাংবাদিকতাও শুরু করেন।

সাংবাদিকতার পাশাপাশি বাংলার লোকসংস্কৃতির প্রধানতম ধারা বাউলের নানা শাখায় বিচরণ করে সাধকদের সৃষ্টিকথা সংগ্রহ করে চলছেন অনবরত। বিশেষ করে পালাগান এবং কবিগানের শিল্পীদের সঙ্গ নিয়ে লোকসংস্কৃতির যে রস আস্বাদন করে আসছেন তিনি তা মূলত গবেষণার পর্যায়েই পড়ে।