গির্জার পর এবার শ্রীলঙ্কার মসজিদে বোমা হামলা

⏱ | সোমবার, এপ্রিল ২২, ২০১৯ 📁 আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক- শ্রীলঙ্কার গির্জা এবং অভিজাত হোটেলসহ মোট আটটি স্থানে করা সিরিজ বোমা হামলায় শেষ খবর পাওয়া পর্যন্ত ৩৬ বিদেশি নাগরিকসহ প্রাণ হারিয়েছেন অন্তত ২৯০ জন।

এতে আহত হয়েছেন আরও কমপক্ষে পাঁচ শতাধিক। নির্মম এ হামলার রেশ কাটতে না কাটতেই এবার দেশটির মসজিদসহ মুসলমানদের বিভিন্ন স্থাপনায় হামলা চালিয়েছে উগ্রপন্থী বৌদ্ধরা।

দ্বীপরাষ্ট্রটির পূর্বাঞ্চলে চালানো এ হামলায় এখনও কোনো প্রাণহানির খবর না পাওয়া গেলেও এতে আহত হয়েছে অন্তত পাঁচজন।

সোমবার (২২ এপ্রিল) শ্রীলঙ্কা পুলিশের বরাতে করা প্রতিবেদনে এই হামলার বিষয়টি নিশ্চিত করেছে দেশটির বার্তা সংস্থা ‘রয়টার্স’ ও স্প্যানিশ সংবাদমাধ্যম এজেন্সিয়া ইএফই।

এদিকে হামলার সত্যতা নিশ্চিত করে শ্রীলঙ্কা পুলিশের মুখপাত্র রুয়ান গুনা সেকারা বলেছেন, ‘এ দিন স্থানীয় সময় ভোরে আমপারার পুত্তালুম এলাকার একটি মসজিদ এবং মুসলিম মালিকানাধীন চারটি দোকানসহ বেশ কয়েকটি গাড়িতে হামলা ও আগুন লাগিয়ে দেন বিক্ষুব্ধ সিংহলি বৌদ্ধরা। মূলত এ ঘটনায় পরিস্থিতি নিয়ন্ত্রণে এলাকাটিতে তাৎক্ষণিক অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়।’

এর আগে, রোববার (২১ এপ্রিল) ইস্টার সানডের অনুষ্ঠান চলাকালে একাধিক গির্জায় ভয়াবহ বোমা হামলা হয়। এই ঘটনায় সন্দেহভাজন ২৪ জনকে আটক করেছে দেশটির আইনশৃংঙ্খলা বাহিনী। তবে কে বা কারা এই হামলা চালিয়েছে সে বিষয়ে এখনো পর্যন্ত নিশ্চিত হওয়া যায়নি। কোনো দল বা গোষ্ঠী হামলার দায় স্বীকার করেনি।

হামলার পর দেশজুড়ে জারি করা হয়েছিল কারফিউ। তবে তা সোমবার (২২ এপ্রিল) তুলে নেওয়া হয়েছে। এছাড়া, অপপ্রচার ও ভুয়া তথ্য ছড়িয়ে পড়া ঠেকাতে বন্ধ করে দেওয়া হয়েছে প্রধান সব সামাজিক যোগাযোগ মাধ্যম।

এদিকে, শ্রীলংকা পুলিশ জানিয়েছে, রোববার দিনের শেষের দিকে রাজধানী কলম্বোর প্রধান বিমানবন্দরের নিকটে একটি পাইপ বোমা নিষ্ক্রিয় করেছে দেশটির বিমানবাহিনী। ধারণা করা হয়, এই বোমাটি দিয়ে নবম হামলার পরিকল্পনা ছিল হামলাকারীদের।