সংবাদ শিরোনাম

পণ্যবাহী ট্রাক-মাইক্রোবাসের মুখোমুখি সংঘর্ষে নিহত-১খালেদার জিয়ার শারীরিক অবস্থার উন্নতি নেই, হয়নি বিদেশ যাওয়ার সিদ্ধান্তওপ্রধানমন্ত্রী কোরআন-সুন্নাহর বাইরে কিছু করেন না: স্বরাষ্ট্রমন্ত্রীমির্জাপুরে গণহত্যা দিবস উপলক্ষে মোমবাতি প্রজ্জ্বলনশনিবার থেকে ঝড়-বৃষ্টির সম্ভাবনাস্পুটনিক-৫ টিকা একে-৪৭’র মতো নির্ভরযোগ্য: পুতিনডোপটেস্টো রিপোর্ট: স্পিডবোটের চালক শাহ আলম মাদকাসক্তচাঁদপুরে ঐতিহাসিক বড় মসজিদে লক্ষাধিক মুসল্লির সালাতে ‘জুমাতুল বিদা’ রাঙামাটিতে ডিবির অভিযানে ইয়াবাসহ দুই চিহ্নিত মাদক ব্যবসায়ী আটক! আনসার ব্যাটালিয়ান সদস্যদের সঙ্গে স্থানীয়দের সংঘর্ষ : নারীসহ ৯জন আহত

  • আজ ২৫শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

পদ্মাসেতুর একাদশ স্প্যান বসছে কাল, দৃশ্যমান হবে ১৬৫০ মিটার

১:১০ অপরাহ্ন | সোমবার, এপ্রিল ২২, ২০১৯ ফিচার

মোঃ রুবেল ইসলাম তাহমিদ, লৌহজং মুন্সিগঞ্জ প্রতিনিধি- পদ্মা সেতুতে প্রথম বারের মতো এক মাসের মধ্যেই বসতে যাচ্ছে দ্বিতীয় স্প্যান। আগামীকাল মঙ্গলবার (২৩ এপ্রিল) একাদশ এ স্প্যানটি বসানো হলে সেতুর দৃশ্যমান হবে ১৬৫০ মিটার পদ্মা সেতু।

এর আগে চলতি মাসের ১০ তারিখে দশম স্প্যানটি মাওয়া প্রান্তে বসানো হলেও নতুন স্প্যানটি বসানো হবে আবারও জাজিরা প্রান্তে।

এর আগে দৃশ্যমান ৮টির সঙ্গে যোগ হতে যাচ্ছে আরও একটি স্প্যান। এই জাজিরা প্রান্তে দিয়েই শুরুহয় পদ্মা সেতুর স্প্যান বসানোর কাজ। নদীর ৩৭ ও ৩৮ নম্বর পিলারের ওপর প্রথম স্প্যানটি বসার পর ধীরে ধীরে এখানে বসানো হয় আরও ৭টি স্প্যান। মাঝে মাওয়া প্রান্তে একটি স্প্যানকে সাময়িক এবং একটি স্প্যানকে স্থায়ীভাবে বসানোর পর কাজ আবার ফিরে আসা হলো জাজিরায়।

৩৪ নম্বর পিলারের ওপর আগেই স্প্যান বসানো আছে। তার সাথে ৩৩ নম্বর পিলারের সঙ্গে জোড়া লাগেিয় বসানো হবে একাদশ স্প্যান। প্রস্তুুত করে তোলা হয়েছে তাই পিলারটি। আনুষাঙ্গিক সব আয়োজন সম্পন্ন করে ফেলেছেন প্রকৌশলীরা।

তবে হঠাৎ আসা কালবৈশাখী ঝড় এবং স্প্যানবাহী ক্রেন চলাচলে নদীতে নাব্য সঙ্কট তৈরি হওয়ায় জাজিরা প্রান্তে সব শেষে স্প্যানটি বসাতে ২ দিন সময় লেগেছিল। বিষয়টি মাথায় রেখেই প্রস্তুুত সেতু কর্তৃপক্ষ।

পদ্মা সেতু প্রকল্পের সহকারী প্রকৌশলী হুমায়ুন কবীর বলনে, আমাদের র্টাগেট আগামীকাল। তবে নাও হতে পারে। অনেক খুঁটিনাটি বিষয় আছে। এবং যতই সময় বারছে মানুষ আশাবাদী হচ্ছে এটাই আমাদের পাওয়া। মানুষ আগে যে বিশ্বাস পাচ্ছিল না, সেটা এখন পাচ্ছে। মাওয়া প্রান্তে স্প্যান বসাতে নদীর পাড় থেকে দূরত্ব বেশি না হওয়ায় যেদিন স্প্যান বসানো হয়, সেদিনিই এটি ইর্য়াড থেকে নিয়ে যাওয়া হয়।

তবে জাজিরায় স্প্যানটি নির্ধারিত পিলারের কাছে নিয়ে যেতে ৫ কিলোমিটারের বেশি পথ পাড়ি দিতে হবে বলে সোমবার সকালেই রওয়ানা দিয়েছে স্প্যানবাহী ক্রেনটি।