শ্রীলংকায় আবারও কারফিউ জারি

❏ সোমবার, এপ্রিল ২২, ২০১৯ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক- শ্রীলংকায় নতুন করে আবারও কারফিউ ঘোষণা করেছে দেশটির সরকার। ঘোষণা অনুযায়ী স্থানীয় সময় সোমবার মধ্যরাত থেকে কারফিউ শুরু হবে। খবর রয়টার্স ও বিবিসির।

এর আগে সিরিজ বোমা হামলার পরিপ্রেক্ষিতে গতকাল রোববার দেশটিতে কারফিউ জারি করা হয়। রোববার রাতভর কারফিউ জারি ছিল। সোমবার সকালে সেই কারফিউ তুলে নেয়া হয়।

দেশটির প্রেসিডেন্টের মিডিয়া ইউনিট এ বিষয়ে একটি সংবাদ বিজ্ঞপ্তি দিয়েছে। এতে সন্ত্রাসবাদ মোকাবিলায় জরুরি অবস্থা জারির পক্ষে সাংবিধানিক ধারা উল্লেখ করা হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ের উদ্দেশ্যে শর্তাধীন জরুরি অবস্থা জারি হতে পারে।’

জরুরি অবস্থা কেবল সন্ত্রাসীদেরকেই টার্গেট করবে এবং মত প্রকাশের স্বাধীনতায় বাধা সৃষ্টি করবে না বলেও আশ্বস্ত করা হয় বিজ্ঞপ্তিতে।

শ্রীলংকা সরকার ঘোষিত মঙ্গলবারের রাষ্ট্রীয় শোক দিবসের আগে এমন সিদ্ধান্তের কথা জানানো হলো। ধারণা করা হচ্ছে, জরুরি অবস্থার মধ্যে সন্ত্রাসীদের বিরুদ্ধে অভিযান চালাতে পারে শ্রীলঙ্কান সামরিক বাহিনী।

এ হামলায় এ পর্যন্ত কমপক্ষে ২৯০ জন নিহত হওয়ার খবর জানা গেছে। হামলায় আহত হয়েছে আরো পাঁচ শতাধিক। নিহতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।