• আজ ২৫শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

শ্রীলংকা হামলার দায় স্বীকার করলো তৌহিদ জামাত

❏ সোমবার, এপ্রিল ২২, ২০১৯ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক- ইস্টার সানডেতে রবিবার শ্রীলঙ্কার তিনটি গির্জা ও তিনটি হোটেলে সিরিজ বোমা হামলার দায় স্বীকার করেছে জামাত আল তৌহিদ আল ওয়াতানিয়া নামক একটি সংগঠন।

সৌদি আরবের আল-আরাবিয়্যা চ্যানেলের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে রাশিয়ার বার্তা সংস্থা তাস। সংগঠনটি শ্রীলংকা ভিত্তিক বলে জানা গেছে।দায় স্বীকার সম্পর্কে কোন বিস্তারিত তথ্য জানায়নি আল-আরাবিয়া।

এর আগে সংগঠনটির নাম ন্যাশনাল তৌহিদ জামাত বা এনটিজে বলে জানা গিয়েছিলো। ধারণা করা হচ্ছে, জামাত আল তৌহিদ আল ওয়াতানিয়া এনটিজের কোন গ্রুপ হতে পারে।

এর আগে শ্রীলঙ্কার পুলিশ গণমাধ্যমকে বলেছে, তাদের ধারণা ভয়াবহ বিস্ফোরণের ঘটনাগুলো যারা ঘটিয়েছে তাদের একটি বড় অংশ এই উগ্র ইসলামপন্থী গোষ্ঠীর সঙ্গে জড়িত। এই গোষ্ঠীটি স্থানীয়ভাবেই তাদের তৎপরতা চালায় বলে বলা হচ্ছে।

সোমবার লঙ্কান স্বাস্থ্যমন্ত্রী রজিতা সেনারত্নে গণমাধ্যমকে বলেন, এই গোষ্ঠী আত্মঘাতী হামলাকারীদের দ্বারা ব্যবহার করে সিরিজ হামলা চালিয়েছে। একই সাথে তিনি ইঙ্গিত দেন সংগঠনটির সঙ্গে আন্তর্জাতিক কোনো পক্ষের সংযোগ থাকতে পারে।

লঙ্কান মন্ত্রী বলেন, আমরা মনে করি না শুধু এদেশে থাকা কিছু লোক এই হামলা চালিয়ে থাকতে পারে। আন্তর্জাতিক সহায়তা ছাড়া এই মাত্রার হামলা সম্ভব নয়।

রবিবার শ্রীলঙ্কায় ইস্টার সানডের প্রার্থনার সময় গির্জা, অভিজাত হোটেল ও কলম্বোর পার্শ্ববর্তী এলাকার মোট আট জায়গায় সিরিজ বোমা হামলা চালানো হয়। এতে এ পর্যন্ত কমপক্ষে ২৯০ জন নিহত হওয়ার খবর জানা গেছে। হামলায় আহত হয়েছে আরো পাঁচ শতাধিক। নিহতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।