• আজ বৃহস্পতিবার। ২৩শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ। ৬ই মে, ২০২১ খ্রিস্টাব্দ। সন্ধ্যা ৬:১০

রাজশাহী বোর্ডে ভুল প্রশ্নের উত্তর নিয়ে সংশয়ে এইচএসসি পরীক্ষার্থীরা

⏱ | মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০১৯ 📁 শিক্ষাঙ্গন
raj

ওবায়দুল ইসলাম রবি, চারঘাট রাজশাহী প্রতিনিধি- বাংলাদেশে চলমান এইচএসসি পদার্থ বিজ্ঞানের পরীক্ষার ভুল প্রশ্ন নিয়ে ইতোমধ্যে ঢাকা এবং সিলেট বিভাগে সংশ্লিষ্ট কর্মকর্তাগন পদক্ষে নিয়েছেন। কিন্ত রাজশাহী বিভাগের শিক্ষার্থী কি বঞ্চিত হবে এই প্রশ্ন নিয়ে শিক্ষার্থীদের মনে সংশয়।

গত ২০ এপ্রিল ১৯ তারিখ অনুষ্ঠিত এইচএসসি পদার্থ বিজ্ঞান প্রথম পত্র পরীক্ষায় ৩টি প্রশ্ন ভুল পেয়েছে ঢাকা বোর্ডের পরীক্ষা সংক্রান্ত কমিটি। ঢাকা বোর্ডের পদার্থ বিজ্ঞান প্রশ্ন পত্রের ৪ নং ঘ, প্রশ্নে গানিতিক ভুল, ৫ নং গ, এবং ৭ নং এর ২টি প্রশ্ন ভুল ছিল। তবে এবিষয়ে বোর্ডের সমন্বয় বলেছেন, যেসব পরীক্ষার্থী ভুল প্রশ্নের উত্তর দিয়েছে তাদের পুরো নাম্বার দেয়া হবে। কিন্ত একই দিনে অনুষ্ঠিত্ব রাজশাহী বিভাগের এইসএসসি পদার্থ বিজ্ঞানের প্রশ্নপত্রের ৩ নং প্রশ্ন ভুল বলে অভিযোগ করেছে শিক্ষার্থীরা। তদুপরি বিভিন্ন কেন্দ্রের পরীক্ষার্থীরা এই প্রশ্নের উত্তর দিতে গিয়ে অনেক সময় নষ্টসহ সঠিকভাবে প্রশ্ন উত্তর দিতে পারেনি।

বর্তমান তাদের মনে সংশয় ২০ তারিখ পদার্থ বিজ্ঞানের প্রথম পত্রের প্রশ্ননুযায়ী, প্রশ্নের উদ্দপিকে যে ডাটা দেওয়া আছে, তাতে প্রথম পাম্পটির দক্ষতা বের হচ্ছে ৮২১% শতাংশ, কিন্ত ক্লসিয়াসের সূত্র অনুযায়ী পৃথিবীতে এমন কোন যন্ত্র সৃষ্টি হয়নি বা আবিস্কার হয়নি যে তার দক্ষতা ১০০ শতাংশ এর বেশি হয়, তাহলে এই প্রশ্নে সমাধান কি? রাজশাহী বিভাগের শিক্ষার্থীদের দাবি, ঢাকা এবং সিলেট বিভাগের ন্যায় তাদেরকেও ওই ভুল প্রশ্নের পুরো নাম্বার দিতে হবে। অপরদিকে শিক্ষার্থীরা কেন অন্যের ভুলের মাসুল দিবে বলে জানিয়েছে রাজশাহীর শিক্ষার্থীরা। এবিষয়ে সংশ্লিষ্ট বিষয়ের শিক্ষকরা বলছেন পরীক্ষা নিয়ন্ত্রক কর্তৃক পদার্থ বিজ্ঞানের ভুল প্রশ্নে সমাধান দিতে পারবেন, তবে তদন্ত সাপেক্ষে ভুল প্রমানিত হলে তার র্পূন্য নাম্বার পাওয়া যাবে বলে শিক্ষকরা মনে করছেন।