🕓 সংবাদ শিরোনাম
  • আজ রবিবার, ২ জ্যৈষ্ঠ, ১৪২৮ ৷ ১৬ মে, ২০২১ ৷

‘ক্রাইস্টচার্চে মসজিদে হামলার প্রতিশোধ নিতেই শ্রীলঙ্কায় হামলা’


❏ মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০১৯ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক- খ্রিষ্টান ধর্মের পবিত্র দিন ইস্টার ডে’তে শ্রীলংকার বিভিন্ন স্থানে সিরিজ বোমা হামলা নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের মসজিদে বন্দুক হামলার প্রতিশোধ। প্রাথমিক তদন্তে এমনটাই প্রতীয়মান হয়েছে বলে জানিয়েছেন শ্রীলংকার মন্ত্রিপরিষদের প্রতিরক্ষা বিষয়ক প্রতিমন্ত্রী।

রুয়ান বিজেবর্ধনে নামে ওই প্রতিমন্ত্রী মঙ্গলবার (২৩ এপ্রিল) শ্রীলংকার পার্লামেন্টে এই মন্তব্য করেন বলে জানিয়েছে সংবাদ সংস্থা অ্যাসোসিয়েট প্রেস (এপি)।

বিজেবর্ধনে বলেন, “প্রাথমিক তদন্তে জানা গেছে যে, নিউজিল্যান্ডের মসজিদে হামলার প্রতিশোধ নিতেই এই হামলা চালানো হয়েছে।”

এসময় জামিয়াতুল মিল্লাতু ইব্রাহিম নামের স্থানীয় একটি ধর্মীয় গোষ্ঠীর নাম উল্লেখ করে তিনি বলেন, “জেএমআই’কে সঙ্গে নিয়ে ন্যাশনাল তৌহিদ জামাত (এনটিজে) এই হামলা চালিয়েছে।”

তবে তিনি তার মন্তব্যের কোনো প্রমাণ উপস্থাপন করতে পারেননি।

উল্লেখ্য, গত ১৫ মার্চ নিউজিল্যান্ডের দুটি মসজিদে নারকীয় তাণ্ডব চালিয়ে ৫০ জন মুসল্লিকে হত্যা করে। হামলাকারী অস্ট্রেলীয় বংশোদ্ভূত শেতাঙ্গ সন্ত্রাসী ব্রেন্টন ট্যারেন্ট। তার বিরুদ্ধে নিউজিল্যান্ডের আদালতে হত্যা মামলা বিচারাধীন রয়েছে।

অপরদিকে, বিশ্বব্যাপী ‘ইস্টার সানডে’ পালনের দিনে (২১ এপ্রিল) শ্রীলঙ্কার রাজধানী কলম্বো এবং শহরতলির তিনটি গির্জা ও দেশের বড় চার হোটেলে ভয়াবহ বোমা হামলার চালানো হয়। এখন পর্যন্ত এ ঘটনায় নিহত ব্যক্তির সংখ্যা বেড়ে ৩১১-তে পৌঁছেছে। এছাড়াও হামলায় ৫০০ জনেরও বেশি মানুষ আহত হয়েছেন।