যুদ্ধাপরাধের মামলায় নেত্রকোনার দুজনের মৃত্যুদণ্ড

❏ বুধবার, এপ্রিল ২৪, ২০১৯ ফিচার

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- একাত্তরের মানবতাবিরোধী অপরাধের মামলায় নেত্রকোণার জেলার আটপাড়া থানার হেদায়েত উল্লাহ ওরফে আঞ্জু ও সোহরাব আলী ওরফে ছোরাপ আলীর মৃত্যুদণ্ড দিয়েছেন ট্রাইব্যুনাল।

বুধবার বেলা ১১টা ৫০ মিনিটের দিকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের বেঞ্চে এ রায় ঘোষণা করেন। ট্রাইব্যুনালের অপর দুই সদস্য হলেন- বিচারপতি মো. আমীর হোসেন ও মো. আবু আহমেদ জমাদার।

ট্রাইব্যুনালের রাষ্ট্রপক্ষে ছিলেন প্রসিকিউটর মোখলেছুর রহমান বাদল, সাবিনা ইয়াসমিন খান মুন্নী ও তাপস কান্তি বল। আসামিদের পক্ষে ছিলেন আব্দুর শুক্কর খান।

একাত্তরে তারা পাকিস্তানি বাহিনীর সহযোগিতায় গঠিত শান্তি কমিটি ও রাজাকার বাহিনীতে যোগ দেন এবং আটপাড়ার মধুয়াখালী, মোবারকপুর ও সুখারী গ্রাম এবং মদন থানার মদন গ্রামে বিভিন্ন মানবতাবিরোধী অপরাধ ঘটান বলে উঠে এসেছে এ মামলার বিচারে।

২১৮ পৃষ্ঠার রায়ে আদালত বলেছে, আসামিদের বিরুদ্ধে প্রসিকিউশনের আনা ছয়টি অভিযোগই সন্দেহাতীতভাবে প্রমাণিত হয়েছে। এর মধ্যে ২, ৩ ও ৪ নম্বর অভিযোগে আসামিদের সর্বোচ্চ সাজার রায় এসেছে। ১, ৫ ও ৬ নম্বর অভিযোগের প্রত্যেকটিতে তাদের দশ বছর করে কারাদণ্ড দেওয়া হয়েছে।

রায় ঘোষণার সময় আসামি সোহরাব ফকির ট্রাইব্যুনালে উপস্থিত ছিলেন। আরেক আসামি হেদায়েতুল্লাহ পলাতক।

গত ৭ মার্চ উভয়পক্ষের চূড়ান্ত যুক্তিতর্ক উপস্থাপন শেষে রায় ঘোষণা অপেক্ষমাণ রাখা হয়।