• আজ শনিবার, ১ জ্যৈষ্ঠ, ১৪২৮ ৷ ১৫ মে, ২০২১ ৷

হল আনুষ্ঠানিক উদ্বোধন, শনিবার থেকে চলবে বিরতিহীন ‘বনলতা এক্সপ্রেস’


❏ বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০১৯ ফিচার

ওবায়দুল ইসলাম রবি, রাজশাহী থেকে :: ভিডিও কনফারেন্সের মাধ্যমে রাজশাহী-ঢাকা রুটের নতুন বিরতিহীন আন্তঃনগর ‘বনলতা এক্সপ্রেস’ ট্রেনের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আর উদ্বোধনের সময় রাজশাহী রেলওয়ে স্টেশনে উপস্থিত ছিলেন রেলমন্ত্রী অ্যাডভোকেট নুরুল ইসলাম সুজন ও রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন, পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক (জিএম) খন্দকার শহিদুল ইসলাম প্রমুখ।

রাজশাহী রেলওয়ে স্টেশনে এর আয়োজনে উদ্বোধন অনুষ্ঠানে রেলপথমন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেন, দেশের সব অঞ্চলের সমান উন্নয়ন প্রয়োজন। এই লক্ষ্যেই বর্তমান সরকার কাজ করে যাচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে রেলওয়ের ব্যাপক উন্নয়ন হচ্ছে। এরই অংশ হিসেবে বনলতা ট্রেনের যাত্রা শুরু। এই অঞ্চলের মানুষের আরো একটি ট্রেনের দাবি রয়েছে সেটিও পূরণের জন্য আমা কাজ করছি। পাশাপাশি চাঁপাইনবাবগঞ্জ থেকে একটি আন্ত:নগর ট্রেন চালুরও দাবি রয়েছে। অতি দ্রুতই চাঁপাইনবাবগঞ্জ থেকে আন্ত:নগর ট্রেন চালু হবে।

পাবনা সদর আসনের এমপি শামসুল হক টুকু, রাজশাহী-৫ আসনের এমপি মুনসুর রহমান, চাঁপাইনবাবগঞ্জ-১ আসনের শামিল উদ্দিন আহমেদ শিমুল, রাজশাহী বিভাগীয় কমিশনার নূর-উর রহমান, রাজশাহী রেঞ্জ ডিআইজি হাফিজুর রহমান, পুলিশ কমিশনার হুমায়ুন কবির, জেলা প্রশাসক এসএম আব্দুল কাদেরসহ বিভিন্ন দপ্তরের উর্ধ্বতন কর্মকর্তা অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

জানা যায়, ট্রেনটি রাজশাহী থেকে সকাল ৭টায় ছেড়ে ঢাকায় পৌঁছাবে বেলা ১১টায়। আবার একইদিন ট্রেনটি রাজশাহীর উদ্দেশে ঢাকা ছাড়বে দুপুর দেড়টায়। রাজশাহী রেলস্টেশনে পৌঁছাবে বিকেল সাড়ে পাঁচটায়। খাবার মূল্য ১৫০ টাকাসহ শোভন চেয়ারের মূল্য ৪২৫ টাকা এবং এসি চেয়ারের মূল্য ৮৭৫ টাকা। এছাড়া ওয়াইফাই সুবিধা থাকবে প্রতিটি বগিতে।

নতুন এ ট্রেনে ১২টি বগি রয়েছে। এর মধ্যে শোভন চেয়ারের বগি ৭টি, যার আসন সংখ্যা ৬৬৪টি। দুটি এসি বগিতে আসন থাকবে ১৬০টি। ট্রেনটিতে মোট আসন সংখ্যা ৯৪৮। ভারত থেকে ২০১৩ সালে আমদানি করা দুটি ইঞ্জিন দিয়ে চলাচল করবে ট্রেনটি।