গরম বাড়ছেই, তাপমাত্রা ৪০ ডিগ্রি ছুঁইছুঁই


❏ বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০১৯ ফিচার

সময়ের কণ্ঠস্বর ডেস্ক- বৈশাখ মাসের প্রায় অর্ধেক শেষ হয়ে যাওয়ার পরও কাঙ্খিত বৃষ্টির দেখা নেই বললেই চলে। সূর্যের প্রচণ্ড উত্তাপে বাড়ছে রোদের তেজ।  হাঁসফাঁস করতে থাকা মানুষদেরকে আরও একটু গরমে সেদ্ধ করতে তিন দিন ধরে তাপমাত্রা বাড়ছেই।

গত তিন দিন ধরে তাপমাত্রার স্কেলে পারদ বেড়েই চলেছে। এর মধ্যে আজ বৃহস্পতিবার সারা দেশে তাপমাত্রা প্রায় ৩ ডিগ্রি সেলসিয়াস বেড়ে মৌসুমের সবচেয়ে বেশি গরম দেখছে বাংলাদেশ।

আবহাওয়া অধিদপ্তর জানায়, আজ বেলা সোয়া দুইটার দিকে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল খুলনায় ৩৯ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। এ সময় রাজধানী ঢাকার তাপমাত্রা ছিল ৩৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

বৈশাখের গরম দেশজুড়েই পড়েছে। আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, সারা দেশের ওপর দিয়ে মৃদু দাবদাহ বয়ে যাচ্ছে। এই দাবদাহ আরো কয়েক দিন অব্যাহত থাকতে পারে। তবে আগামী তিন দিনের মধ্যে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে।

আজ বেলা সোয়া দুইটার দিকে ময়মনসিংহে ৩৭ দশমিক ২, রাঙামাটি, কুমিল্লা ও ফেনীতে ৩৮ দশমিক ৪, সিলেটে ৩৮ দশমিক ৩, ঈশ্বরদীতে ৩৮ দশমিক ৫, রংপুর বিভাগের মধ্যে পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ৩৬ দশমিক ৭ এবং বরিশালে ৩৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিল।

এদিকে গরমের কারণে অসুখ বেড়ে গেছে। ডায়রিয়ে থেকে নিয়ে জ্বরে আক্রান্ত হচ্ছেন অনেকে। চিকিৎসকরা সর্তক থাকতে বলেছেন। প্রচুর পরিমাণে বিশুদ্ধ পানি পান করতে পরামর্শ দিয়েছেন। একই সঙ্গে তারা ফুটপাতের খাবার পরিহার ও শরবত পান না করারও অনুরোধ জানিয়েছেন।