সংবাদ শিরোনাম

পণ্যবাহী ট্রাক-মাইক্রোবাসের মুখোমুখি সংঘর্ষে নিহত-১খালেদার জিয়ার শারীরিক অবস্থার উন্নতি নেই, হয়নি বিদেশ যাওয়ার সিদ্ধান্তওপ্রধানমন্ত্রী কোরআন-সুন্নাহর বাইরে কিছু করেন না: স্বরাষ্ট্রমন্ত্রীমির্জাপুরে গণহত্যা দিবস উপলক্ষে মোমবাতি প্রজ্জ্বলনশনিবার থেকে ঝড়-বৃষ্টির সম্ভাবনাস্পুটনিক-৫ টিকা একে-৪৭’র মতো নির্ভরযোগ্য: পুতিনডোপটেস্টো রিপোর্ট: স্পিডবোটের চালক শাহ আলম মাদকাসক্তচাঁদপুরে ঐতিহাসিক বড় মসজিদে লক্ষাধিক মুসল্লির সালাতে ‘জুমাতুল বিদা’ রাঙামাটিতে ডিবির অভিযানে ইয়াবাসহ দুই চিহ্নিত মাদক ব্যবসায়ী আটক! আনসার ব্যাটালিয়ান সদস্যদের সঙ্গে স্থানীয়দের সংঘর্ষ : নারীসহ ৯জন আহত

  • আজ ২৫শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

শ্রীলঙ্কায় হামলাকারীদের স্পষ্ট ছবি প্রকাশ

৫:৩৪ অপরাহ্ন | শুক্রবার, এপ্রিল ২৬, ২০১৯ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক :: শ্রীলঙ্কায় চার্চ ও আবাসিক হোটেলে স্মরণকালের ভয়াবহ বোমা হামলায় জড়িতদের ছবি প্রকাশ করা হয়েছে।

বৃহস্পতিবার হামলাকারীদের ছবি প্রকাশ করে দেশটির পুলিশ জানায়, সন্দেহভাজনদের খুঁজতে সাধারণ মানুষের সহযোগিতা নেয়া হয়েছে। যাদের খোঁজ পাওয়া গেছে, ধারণা করা করা হচ্ছে তারা এই ভয়াবহ হামলায় জড়িত ছিল।

তবে সেই তালিকায় ভুল করে যুক্তরাষ্ট্রের এক নারীর ছবি প্রকাশ করা হয়েছে। ওই নারীর নাম আমারা মাজিদ। তিনি একজন মুসলিম অ্যাকটিভিস্ট। একই সঙ্গে লেখক ও সমাজকর্মী। তিনি ‘দ্য ফরেইনারস’ নামে একটি বই লিখেছেন, যেটিতে ইসলাম সম্পর্কে চলমান ভ্রান্ত ধারণার বিরুদ্ধে কথা বলেছেন।

বিবিসির খবরে বলা হয়, শ্রীলঙ্কা পুলিশ বৃহস্পতিবার হামলায় জড়িত সন্দেহভাজন ছয় ব্যক্তির ছবি ও নাম প্রকাশ করে। সেখানে আমারা মাজিদ নিজের ছবি দেখেন।

ওই দিনই এক টুইটে আমারা বলেন, ‘আজ সকালে শ্রীলঙ্কা সরকার আমাকে ভুল করে ইস্টার হামলাকারী আইএসআইয়ের একজন বলে চিহ্নিত করেছে।’

শ্রীলঙ্কায় হোটেল ও গির্জায় আত্মঘাতী বোমা হামলায় ২৫৩ জন মারা গেছেন। আহত হয়েছেন আরও কয়েকশত মানুষ। এরপর থেকে এই হামলার ঘটনায় অনেককে গ্রেফতার করে দেশটির পুলিশ। সন্দেহভাজন হামলাকারীদের ছবি প্রকাশ করে।

আমারা বলেন, ‘এটা নিশ্চিতভাবেই ভুল এবং সত্যি বলতে, হামলা নিয়ে নজরদারিতে এরই মধ্যে আমাদের সম্প্রদায়ের লোকজন নানাভাবে নিপীড়নের শিকার। আমার ভুল অভিযোগ বা মিথ্যা তদন্তের প্রয়োজন নেই।

তিনি আরও লেখেন, ‘দয়া করে আমাকে ওই হামলার সঙ্গে জড়ানো এবং আমার বিরুদ্ধে অভিযোগ তোলা বন্ধ করুন। এছাড়া আপনারা তথ্য প্রকাশে আরও পরিশ্রমী হোন।’ পরে এক টুইটে আমারা জানান, ‘ভুলে তার ছবি ব্যবহার করায় শ্রীলঙ্কা পুলিশ ক্ষমা চেয়েছে।’

বিবিসি জানায়, আমারা ১৬ বছর বয়সে অনলাইনে ‘হিজাব প্রোজেক্ট’ নামে একটি আন্দোলন শুরু করে খবরের শিরোনাম হয়েছিলেন। তিনি ২০১৫ সালে বিবিসির ১০০ অনুপ্রেরণাদায়ী এবং ব্যতিক্রমী নারীর তালিকায় স্থান পেয়েছিলেন।

এছাড়া যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারের সময় তিনি ডোনাল্ড ট্রাম্পকে একটি খোলা চিঠি লিখেছিলেন। ট্রাম্পের বিরুদ্ধে ‘আমেরিকার জনগণের আতঙ্ক ও পাগলামিকে পুঁজি করে রাজনীতি করার’ অভিযোগ তুলেছিলেন।

প্রসঙ্গত, ইস্টার সানডের অনুষ্ঠানে ও হোটেলে ভয়াবহ এই হামলায় ৩৬০ জনের মতো মানুষ প্রাণ হারিয়েছেন। আহত হয়েছেন পাঁচ শতাধিক মানুষ। এই হামলার ঘটনায় এ পর্যন্ত ৭৬ জনকে আটক করা হয়েছে। সেনাবাহিনীর সহযোগিতায় অভিযান জোরালো করেছে পুলিশ।

ইতোমধ্যে জঙ্গিগোষ্ঠী আইএস এই হামলার দায় স্বীকার করেছে। হামলায় নিজেদের সম্পৃক্ততা প্রমাণে ভিডিও প্রকাশ করেছে তারা। তবে শ্রীলঙ্কার সরকার হামলার পেছনে স্থানীয় ইসলামি উগ্রপন্থী ন্যাশনাল তাওহীদ জামাতকে (এনটিজে) দায়ী করছে।

শ্রীলঙ্কার উপ প্রতিরক্ষা মন্ত্রী রুয়ান জয়বর্ধনে বলেন, হামলাকারীদের বেশিরভাগ আর্থিকভাবে স্বচ্ছল পরিবারের সদস্য। তারা উচ্চশিক্ষিত এবং কেউ কেউ আইন বিষয়ে উচ্চশিক্ষিত।

তিনি বলেন, হামলাকারী অস্ট্রেলিয়ায় পোস্ট গ্রাজুয়েশন করেছে। তার আগে সে লন্ডনে পড়াশোনা করেছে। এরপর সে শ্রীলঙ্কায় স্থায়ী হয়েছে। হামলাকারীদের বেশিরভাগের বয়স ২০ থেকে ৩০ বছরের মধ্যে।