🕓 সংবাদ শিরোনাম
  • আজ মঙ্গলবার, ৪ জ্যৈষ্ঠ, ১৪২৮ ৷ ১৮ মে, ২০২১ ৷

পুরুষদের ক্রিকেট ম্যাচে প্রথম নারী আম্পায়ার


❏ শনিবার, এপ্রিল ২৭, ২০১৯ খেলা

স্পোর্টস ডেস্কঃ ওয়ার্ল্ড ক্রিকেট লিগ ডিভিশন-২’র ফাইনাল খেলছে নামিবিয়া ও ওমান। এই ম্যাচ আম্পায়ার হিসেবে নেমে অনন্য এক কীর্তি গড়ে ফেললেন ক্লেয়ার পোলোসাক। প্রথম নারী হিসেবে পুরুষদের আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ পরিচালনার দায়িত্ব পেলেন ৩১ বছরের অস্ট্রেলিয়ান আম্পায়ার!

প্রথম আন্তর্জাতিক কিন্তু পুরুষদের প্রথম ম্যাচ নয়। ক্লেয়ার অস্ট্রেলিয়ার ঘরোয়া লিস্ট ‘এ’ ক্রিকেটে আম্পায়ারিং করছেন ২০১৭ সাল থেকে। আরেক অস্ট্রেলিয়ান নারী আম্পায়ার এলোইসে শেরিদানকে নিয়ে বিগব্যাশ লিগে অ্যাডিলেড স্ট্রাইকার্স বনাম মেলবোর্ন স্টারসের ম্যাচে আম্পায়ারিং করেছেন ক্লেয়ার।

মেয়েদের আন্তর্জাতিক ক্রিকেটে ক্লেয়ার অবশ্য পরিচিত মুখ। ১৫টি ওয়ানডে ম্যাচে আম্পায়ারিং করেছেন। ২০১৭ সালে ওয়ানডে বিশ্বকাপে চার ম্যাচ পরিচালনা করেন। ২০১৮ টি-টুয়েন্টি বিশ্বকাপে সেমিফাইনাল ম্যাচ পরিচালনার ভারও ছিল তার হাতে।

তারপরও প্রথম যেকোনো কিছুরই স্বাদ অন্যরকম বলে প্রথমবারের মত পুরুষদের ম্যাচে আম্পায়ারিং করার দায়িত্ব পেয়ে শিহরিত ক্লেয়ার, ‘নারী আম্পায়ার হয়ে এতদূর আসতে পেরেছি, প্রথম নারী আম্পায়ার হয়ে ছেলেদের ম্যাচ পরিচালনা করছি ভাবতেও বেশ আনন্দ লাগছে।’

‘নারী আম্পায়ারদের বেশি বেশি তুলে আনা, সাহস দেয়া উচিত। নারী আম্পায়াররা ম্যাচ পরিচালনা করতে পারবে না এমন কোনো কারণ নেই। বাধার দেয়াল ভাঙতে হবে, সামাজিক সচেতনতা বাড়াতে হবে। নারীদের এই পেশায় আসার জন্য বোঝাতে হবে।’

ক্লেয়ার যেমন প্রথমবারের মত পুরুষদের ওয়ানডে ম্যাচ পরিচালনা করছেন তেমনি ওয়ার্ল্ড ক্রিকেটর ফাইনালে প্রথম ওয়ানডে খেলার স্বাদ পাচ্ছেন নামিবিয়া ও ওমানের ২২ ক্রিকেটার। স্বীকৃতি পাওয়ার পর প্রথমবারের মত ওয়ানডে খেলছে দুই দল।