🕓 সংবাদ শিরোনাম
  • আজ বুধবার, ২৯ বৈশাখ, ১৪২৮ ৷ ১২ মে, ২০২১ ৷

সমুদ্রে ফুঁসছে সাইক্লোন ‘ফেনি’, ধেয়ে আসছে ১২৫ কিলোমিটার বেগে প্রবল ঝড়!

❏ রবিবার, এপ্রিল ২৮, ২০১৯ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক :: সমুদ্রে ফুঁসছে ঘূর্ণিঝড় ‘ফেনি’। দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপ ঘূর্ণাবর্তে পরিণত হয়েছে। তা ঘূর্ণিঝড়ের রূপ নিয়ে ভারতের অন্ধ্রপ্রদেশ উপকূলের দিকে ধেয়ে যাচ্ছে বলে দেশটির আবহাওয়া দফতর জানিয়েছে। ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে তা আছড়ে পড়তে পারে উপকূলে। উপকূলে জারি হয়েছে রেড অ্যালার্ট।

ভারতের আবহাওয়া দফতর জানিয়েছে, অন্ধ্রপ্রদেশ, তামিলনাড়ু ও পুদুচেরি উপকূলে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড়। সমুদ্রে নামতে নিষেধ করার পাশাপাশি সতর্কতা জারি করেছেন আবহাওয়াবিদরা। কেননা বঙ্গোপসাগরে ঘণীভূত নিম্নচাপ শক্তি সঞ্চয় করে ঘূর্ণিঝড়ের আকার নিতে শুরু করেছে। এবং তার অভিমুখ উত্তর-পশ্চিম দিকে।

শুক্রবার গভীর রাত পর্যন্ত এই ঘূর্ণাবর্ত শ্রীলঙ্কার ত্রিঙ্কোমালি থেকে ১১০০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে অবস্থান করছিল। চেন্নাই থেকে এটি রয়েছে ১৪০০ কিলোমিটার দূরে। শনিবার আরও শক্তিবৃদ্ধি করে এই ঘূর্ণাবর্ত। প্রাথমিকভাবে মনে করা হচ্ছিল ৩০ এপ্রিল তা উপকূলে আছড়ে পড়তে পারে। কিন্তু যেভাবে শক্তি বাড়াচ্ছে ঘূর্ণাবর্তটি, তাতে ২৮ এপ্রিল রবিবারই ‘ফেনি’ আছড়ে পড়তে পারে।

২৫ এপ্রিল থেকেই নিম্নচাপ বলয় তৈরি হয়। ৪ মে পর্যন্ত এর প্রভাব থাকবে বলেও জানায় আবহাওয়া দফতর। এই ফেনির প্রভাবে এপ্রিল মাসের শেষে এবং মে মাসের প্রথমে দক্ষিণ ভারতে প্রবল ঝড়-বৃষ্টি হতে পারে। এই ঝড়ের গতিবেগ থাকবে সর্বোচ্চ ১২৫ কিলোমিটার।