🕓 সংবাদ শিরোনাম

রোজিনা ইসলামের ঘটনা স্বাধীন সাংবাদিকতার টুঁটি চেপে ধরার শামিল: টিআইবিসাংবাদিক রোজিনা কারাগারেদুর্নীতি তুলে ধরাই কাল হয়েছে রোজিনার: মির্জা ফখরুলস্বাস্থ্য মন্ত্রণালয়ের অনলাইন ব্রিফিংও বয়কটচট্টগ্রামে আরও ৭০ জনের করোনা শনাক্ত, মৃত্যু ৫কারাগারে বাড়তি নিরাপত্তায় বাবুল আক্তারসাংবাদিক রোজিনাকে হয়রানি ও হেনস্থার প্রতিবাদে রাঙামাটি প্রেসক্লাবের মানববন্ধনসাংবাদিক রোজিনা ইসলামকে নির্যাতনের প্রতিবাদে টাঙ্গাইল প্রেসক্লাবের মানববন্ধনঝালকাঠিতে জমি নিয়ে বিরোধে কৃষককে কুপিয়ে হত্যা,আটক-২মাত্র ২০ ঘন্টায় ১০ লক্ষ দর্শক পেল“ তাকে ভালোবাসা বলে” নাটকটি

  • আজ মঙ্গলবার, ৪ জ্যৈষ্ঠ, ১৪২৮ ৷ ১৮ মে, ২০২১ ৷

খনিতে কাজ করতে গিয়ে মিলল বিশ্বের অন্যতম বড় হীরা!


❏ রবিবার, এপ্রিল ২৮, ২০১৯ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক :: বিশ্বের অন্যতম বড় হীরা বেরিয়ে এল খনিগর্ভ থেকে। আফ্রিকার বোতসোয়ানার খনিতে কাজ করার সময় অতিকায় হীরাটির সন্ধান মেলে। এই হীরার খনিতে খনন কাজের দায়িত্বে রয়েছে কানাডার একটি সংস্থা। সেই সংস্থার পক্ষেই এই হীরা পাওয়ার কথা জানানো হয়েছে।

১ হাজার ৭৫৮ ক্যারেটের হীরাটি ঘিরে খুব স্বাভাবিকভাবেই উত্‍সাহ তৈরি হয়েছে বিশ্ব জুড়ে। ৩৫২ গ্রাম ওজনের হীরাটি খনি থেকে তুলে আনা হয়েছে। লুকারা সংস্থা সাধারণত বড় হীরা বিশ্বকে দিয়ে এসেছে। এটি তারমধ্যে হয়তো সবচেয়ে বড়।

আফ্রিকার বোতসোয়ানা দেশটি হীরার খনির জন্য বিখ্যাত। বোতসোয়ানার কারোয়ে হীরার খনির মালিক লুকারা সংস্থা। এর আগেও এই খনি থেকে বড় হীরা বেরিয়ে এসেছে। ২টি বের হয়েছে ১ হাজার ক্যারেটের ওপর। ফলে এই খনিতে যে বড় হীরা পাওয়া যায় তা আগে থেকেই প্রসিদ্ধ ছিল। তবে এতদিন যা বের হয়েছে তার সব রেকর্ড ভেঙে দিয়েছে এবার পাওয়া হীরাটি।

আফ্রিকায় এখনও পর্যন্ত যত হীরা মাটির তলা থেকে বেরিয়ে এসেছে এবার পাওয়া ১ হাজার ৭৫৮ ক্যারেটের এই হীরাটি তারমধ্যে সবচেয়ে বড়। ফলে সেদিক থেকে এটা রেকর্ড।