কমপক্ষে দুজন জঙ্গি নিহত: র‌্যাব ডিজি

❏ সোমবার, এপ্রিল ২৯, ২০১৯ ফিচার

সময়ের কণ্ঠস্বর ডেস্ক- রাজধানীর মোহাম্মদপুরের বসিলায় জঙ্গি আস্তানায় র‌্যাবের অভিযানে অন্তত ২ জন নিহত হয়েছে। এরা নিঃসন্দেহে জঙ্গি ছিলো। এবং তাদের কব্জা করতে অন্তত দেড়শ’ রাউন্ড গুলি চালাতে হয়েছে।

প্রায় পাঁচ ঘণ্টার অভিযান শেষে র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ সাংবাদিকদের ব্রিফ্রিংয়ে এসব কথা বলেছেন।

র‌্যাব মহাপরিচালক বলেন, অভিযানের পর বোম ডিসপোজাল ইউনিট ভেতরে ঢুকে ছিন্নভিন্ন দেহ দেখতে পায়। অন্তত তিনটি পা দেখা যাওয়ায় ধারণা করা হচ্ছে- অন্তত দুই জনের মৃত্যু হয়েছে।

এর আগে র‌্যাবের এডিজি (অপারেশন) কর্নেল জাহাঙ্গীর আলম জানান, ‘বিস্ফোরণে জঙ্গিদের ছিন্ন-ভিন্ন দেহ ছড়িয়ে-ছিটিয়ে পড়ে আছে। বম্ব ডিসপোজাল ইউনিট সুইপিংকালে তা দেখতে পেয়েছে। কমপক্ষে একজনের মরদেহ পড়ে থাকতে দেখা গেছে। তবে নিহতের সংখ্যা বাড়তে পারে।’

তিনি বলেন, ভেতরে অবিস্ফোরিত বোমা ও আইইডি (ইমপ্রোভাইসড এক্সপ্লোসিভ ডিভাইস) দেখা গেছে। সেগুলো নিষ্ক্রিয় করার চেষ্টা চলছে। বিস্ফোরণে টিনসেড ভবনের টিনের চাল ও বেড়া উড়ে গেছে। টিনসেড ভবনটির পেছনে খাল। খালপাড়ে ঝোপজঙ্গল। সেখানেও উড়ে যাওয়া টিনের টুকরো, শরীরের অঙ্গ দেখা গেছে।

র‌্যাব-২ এর কোম্পানি কমান্ডার (এসপি) মহিউদ্দিন ফারুকী বলেন, বাড়ির মালিক আব্দুল ওহাবের সঙ্গে যোগাযোগ করেছি। তিনি এখন ঢাকার বাইরে। তিনি জানিয়েছেন, দেড়মাস আগে বাড়িটি ভাড়া নেয় দুইজন ভ্যান চালক। এ মাসে তাদের ছেড়ে দেয়ার কথা ছিল। তারা ভ্যান চালানোর আড়ালে জঙ্গি কার্যক্রম চালিয়ে আসছিলেন কি-না তা খতিয়ে দেখা হবে।

এর আগে সোমবার ভোরে ওই বাড়িটি জঙ্গি আস্তানার সন্দেহে ঘিরে ফেলে র‌্যাব। সেখান থেকে জিজ্ঞাসাবাদের জন্য বাড়ির কেয়ারটেকারসহ তিনজনকে আটক করে র‌্যাব।

এর আগে মুফতি মাহমুদ খান জানান, বাড়িটি ঘিরে ফেলার কিছুক্ষণ পরই ভেতর থেকে র‌্যাবকে লক্ষ্য করে গুলি ছোড়া হয়। বাড়টিতে অভিযান অব্যাহত রয়েছে। এ ছাড়া আশপাশের বিভিন্ন বাড়িতেও তল্লাশি চালানো হচ্ছে।