• আজ রবিবার,২৬ বৈশাখ, ১৪২৮ ৷ ৯ মে, ২০২১, বিকাল ৫:১৩

তীব্র গরমে অতিষ্ঠ হয়ে ক্যাম্পাসে শিক্ষার্থীদের লুঙ্গি মিছিল

❏ সোমবার, এপ্রিল ২৯, ২০১৯ শিক্ষাঙ্গন

সময়ের কণ্ঠস্বর, রাজশাহী- চৈত্র মাস বিদায় নিয়েছে অনেক আগেই। তবে তার কাঠফাটা রোদ রেখে গেছে বৈশাখের জন্য। এরফলে বৈশাখের তীব্র তাপদাহে অতিষ্ঠ হয়ে পড়েছে নগর জীবন। অসহ্য গরমের প্রশান্তির ছিটেফোঁটা বাতাসও নেই কোথাও।

তীব্র রোদ, অসহনীয় গরম বাতাসে অস্বস্তির শেষ সীমানায় অস্থির হয়ে পড়েছে শিক্ষার্থীরাও। স্বস্তি মিলছে না কোথাও। তাই গরম থেকে স্বস্তি পেতে লুঙ্গি পরে রাস্তায় নেমেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের এই অভিনব পদচারণা দৃষ্টি কেড়েছে সবার।

সোমবার দুপুরে বিশ্ববিদ্যালয় টুকিটাকি চত্বর থেকে লুঙ্গি পরে শিক্ষার্থীরা একটি মিছিল বের করেন। মিছিলটি ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। এ সময় শিক্ষার্থীরা গরমের সঙ্গী, আমাদের লুঙ্গি ইত্যাদি স্লোগান দিতে থাকেন।

গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী জিকে এম মেশকাত চৌধুরী বলেন, গরমের জ্বালায় কোথাও টিকতে পারছি না। হলের ট্যাপের পানি তো হাতই দেয়া যাচ্ছে না। গোসল করেও স্বস্তি পারছি না। ক্লাসে ও রুমে কোথাও শান্তি নেই। সব মিলিয়ে দুর্ভোগের মধ্য দিয়ে দিন যাচ্ছে।

উল্লেখ্য, সারাদেশের ওপর দিয়ে বয়ে যাচ্ছে তাপপ্রবাহ। তবে রাজশাহীতে উত্তাপ যেন একটু বেশিই। গতকাল রোববার রাজশাহীতে দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৯ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। সোমবার রাজশাহীতে তাপমাত্রা আরও বেড়ে ৪০ ডিগ্রি সেলসিয়াসে ঠেকেছে।

এদিকে তাপমাত্রা বেড়ে যাওয়ায় মানুষ চরম ভোগান্তিতে পড়েছে। বিশেষ করে খেটে খাওয়া মানুষের জীবন অতিষ্ঠ হয়ে উঠেছে।

রাজশাহী আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, এই তাপমাত্রা আরও দুই-তিন দিন থাকবে বলে আশঙ্কা রয়েছে। এখনই তাপমাত্রা কমার কোনো লক্ষণ নেই।