গুলিস্তানে পুলিশের ওপর ককটেল হামলা করেছে আইএস!

❏ মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০১৯ ফিচার

সময়ের কণ্ঠস্বর ডেস্ক- রাজধানীর গুলিস্তানে পুলিশ সদস্যদের লক্ষ্য করে ককটেল বা বোমা হামলার দায় স্বীকার করেছে ইসলামপন্থী জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)।

সোমবার (২৯ এপ্রিল) বাংলাদেশ সময় মধ্যরাতে জঙ্গি সংগঠনের কার্যক্রম পর্যবেক্ষণকারী ওয়েবসাইট সাইট ইন্টিলিজেন্স এই তথ্য প্রকাশ করেছে।

যুক্তরাষ্ট্রভিত্তিক ওয়েবসাইট সাইট ইন্টেলিজেন্স গ্রুপ বিশ্বের বিভিন্ন জঙ্গিগোষ্ঠীর ইন্টারনেট​ভিত্তিক তৎ​পরতা পর্যবেক্ষণ করে। আইএস পরিচালিত আমাক নিউজ এজেন্সির বরাত দিয়ে সাইট ইন্টেলিজেন্স গ্রুপ জানায়, ‘গুলিস্তানে পুলিশের ওপর হামলার ঘটনার দায় স্বীকার করছে আইএস। বাংলাদেশে গত দুই বছরে মধ্যে এটি প্রথম হামলা।’

তবে বাংলাদেশ পুলিশ বরাবরই দাবি করছে, বাংলাদেশ আইএসের কোনো সরাসরি কার্যক্রম নেই। নব্য জেএমবি নামে একটি জঙ্গি সংগঠন রয়েছে যার কিছু কিছু সদস্য আইএসের মতাদর্শী।

এর আগে, সোমবার পৌনে ৮টার দিকে রাজধানীর গুলিস্তান এলাকায় ককটেল (বোমা) হামলায় তিন পুলিশ সদস্য আহত হন। এ সময় ওই এলাকায় দুই মিনিটের জন্য বিদ্যুৎ সংযোগও বিচ্ছিন্ন হয়ে যায়। এ ছাড়া ঘটনার সময় ওই এলাকার আহাদ পুলিশ বক্স লক্ষ্য করেও বোমা হামলা চালানো হয়।

আহতরা হলেন, ট্রাফিক কনস্টেবল নজরুল ইসলাম (৩৭) ও মো. লিটন এবং কমিউনিটি পুলিশ মো. আশিক (২৬)। তাদেরকে প্রথমে রাজারবাগ পরে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

ঢাকা মহানগর পুলিশের মতিঝিল বিভাগের উপ-কমিশনার (এডিসি) শিবলী নোমান বলেছেন, হঠাৎ করে এ ধরনের হামলা কেন তার গভীরে খোঁজ নেওয়া হচ্ছে। হামলাকারী কে বা কারা তা এখনো জানা যায়নি। ঘটনার তদন্ত চলছে।