এক হাজার জীবন্ত পিঁপড়া আটক!

❏ মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০১৯ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক :: চীনে ভিনদেশি কীটপতঙ্গ-পশুপাখি পোষা এখন ফ্যাশন হয়ে দাঁড়িয়েছে। বিশ্বের বিভিন্ন দেশ থেকে পার্সেল করে আনা হচ্ছে সেগুলো। মধ্য চীনের শুল্ক দফতরের কর্মকর্তারা তেমনি একটি চালানে উদ্ধার করলেন এক হাজার জীবন্ত পিঁপড়া। ব্রিটেন থেকে এগুলি পার্সেল করে পাঠানো হয়েছিল।

হুনান প্রদেশের রাজধানী চাঙ্গসার শুল্ক কর্মকর্তারা জানিয়েছেন, উদ্ধার হওয়া পিঁপড়াগুলি হার্ভেস্টার অ্যান্ট। সেগুলি টেস্ট টিউবে করে খাবার সহ পার্সেল করে পাঠানো হয়েছিল। পিঁপড়াগুলি পোষ্য হিসেবে রাখার জন্যই ব্রিটেন থেকে আনা হয়েছিল বলে মনে করছে চীনের সংবাদ সংস্থা।

এই এক হাজার পিঁপড়ার মধ্যে ৩৭টি লাল-কালো রঙের রানি পিঁপড়া ছিল, যেগুলি লম্বায় ১.৪ সেন্টিমিটার। বাকিগুলি কর্মী পিঁপড়া। একই সঙ্গে উদ্ধার হয়েছে এই পিঁপড়াগুলির ডিমও। দেখতে বেশ সুন্দর এবং দ্রুত বংশ বৃদ্ধি করতে সক্ষম হওয়ায় এই হার্ভেস্টার পিঁপড়া পোষ্য হিসেবে চীনে বেশ জনপ্রিয় হচ্ছে। এই পিঁপড়াগুলিকে পোষাও বেশ সহজ।

চীনের আইন অনুযায়ী, দেশের বাইরে থেকে কীটপতঙ্গ, জীবজন্তু আনা নিষিদ্ধ। কারণ হিসেবে বলা হয়, এই বহিরাগত জীবগুলি চীনের বাস্তুতন্ত্রের ভারসাম্য নষ্ট করতে পারে।

চাঙ্গসা শুল্ক দফতর জানিয়েছে, তারা এই পার্সেলগুলি নিয়ম মেনে নষ্ট করে দেবে। চীনে দিন দিন ই-কমার্সের ব্যবসা বাড়ছে। তার হাত ধরেই জীব জন্তু পাগল মানুষের চাহিদা পূরণ করতে বাড়ছে এই সব জীবন্ত কীটপতঙ্গ, সাপ, টিকটিকির চোরাচালান। ফলে চিন্তা বাড়ছে দেশটির প্রশাসনের।