সংবাদ শিরোনাম

পণ্যবাহী ট্রাক-মাইক্রোবাসের মুখোমুখি সংঘর্ষে নিহত-১খালেদার জিয়ার শারীরিক অবস্থার উন্নতি নেই, হয়নি বিদেশ যাওয়ার সিদ্ধান্তওপ্রধানমন্ত্রী কোরআন-সুন্নাহর বাইরে কিছু করেন না: স্বরাষ্ট্রমন্ত্রীমির্জাপুরে গণহত্যা দিবস উপলক্ষে মোমবাতি প্রজ্জ্বলনশনিবার থেকে ঝড়-বৃষ্টির সম্ভাবনাস্পুটনিক-৫ টিকা একে-৪৭’র মতো নির্ভরযোগ্য: পুতিনডোপটেস্টো রিপোর্ট: স্পিডবোটের চালক শাহ আলম মাদকাসক্তচাঁদপুরে ঐতিহাসিক বড় মসজিদে লক্ষাধিক মুসল্লির সালাতে ‘জুমাতুল বিদা’ রাঙামাটিতে ডিবির অভিযানে ইয়াবাসহ দুই চিহ্নিত মাদক ব্যবসায়ী আটক! আনসার ব্যাটালিয়ান সদস্যদের সঙ্গে স্থানীয়দের সংঘর্ষ : নারীসহ ৯জন আহত

  • আজ ২৫শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

টাইগারদের জার্সিতে অবশেষে সবুজের বুকে লাল

৬:৪২ অপরাহ্ন | মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০১৯ খেলা

স্পোর্টস আপডেট ডেস্ক- ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি’র অনুমতি নিয়ে বিশ্বকাপ ক্রিকেটের জন্য জাতীয় ক্রিকেট দলের জার্সি পরিবর্তন করা হচ্ছে বলে জানিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন।

তিনি বলেন, আইসিসির অনুমতি নিয়ে জাতীয় দলের জার্সির রঙ পরিবর্তন করা হচ্ছে। তাতে টাইগারদের জার্সিতে থাকা বুকে সাদা রঙে বাংলাদেশ লেখাটি লাল হবে।আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ ও ওয়ানডে বিশ্বকাপকে সামনে রেখে জাতীয় দল ঢাকা ছাড়ার আগে মঙ্গলবার (৩০ এপ্রিল) বিকেলে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন বিসিবি প্রধান।

পাপন বলেন, ‘জার্সি নির্ধারণ করার পর আইসিসির কাছে পাঠানোর নিয়ম। আমাদের ওয়ার্কিং কমিটি জার্সি নির্ধারণ করার পর সেটি পাঠিয়েছিল আইসিসির কাছে। সেই জার্সিও ছিল সবুজ। এবার যেটা নিয়ে বিতর্ক এটাই। তবে ব্যতিক্রম ছিল, জার্সির বুকে বাংলাদেশ লেখাটি এবং পেছনে নাম্বার ও খেলোয়াড়ের নাম ছিল লাল। আইসিসি এই লাল নিয়ে আপত্তি জানায়। তারা বলে যে, লাল রঙয়ে নাম লেখা যাবে না। সাদা করতে হবে। সে কারণে, আমরা দেশের নাম, জার্সি নাম্বার এবং খেলোয়াড়ের নাম সাদা করে দিয়েছি। এটাই, আর কিছু না।’জার্সি পরিবর্তনের বিষয়ে আইসিসির কাছে দুটি অপশন পাঠিয়েছিল বিসিবি।

পাপন বলেন, ‘আমরা দুটি ব্যাপার পাঠিয়েছি। একটা হচ্ছে, আগের জার্সিটিকে, অর্থ্যাৎ যেটাতে লাল রঙয়ে নাম ও জার্সি নাম্বার লেখা ছিল সেটা কোনোভাবে অনুমোধন করা যায় কি না। যদি না যায়, তাহলে তো বিকল্প খুঁজে বের করতে হবে। তবে এ ক্ষেত্রে কিছু জটিলতাও আছে। কারণ, আইসিসি জার্সি বিক্রি করার জন্য হয়তো অনেককে দিয়ে দিয়েছে। এমন যদি হয়, তাহলে নতুন কোনো ডিজাইনে জার্সি পরিবর্তন করতে পারবো কি না। তাদের কাছে পাঠানোর পর, আজকে আমাদের জানিয়েছে যে, উই ক্যান চেঞ্জ (আমরা পরিবর্তন করতে পারি)।’

আইসিসির অনুমোদন পাওয়ার পরই নতুন ডিজাইনটা ঠিক করা হয়। পাপন বলেন, ‘আইসিসির অনুমোদন পাওয়ার পর আমরা পুরনো ডিজাইনেই যেতে পারতমা, যেটাতে লাল রঙয়ে লেখা রয়েছে। তবে আমরা কোনো জটিলতায় যেতে চাই না। আকরামকে (আকরাম খান) বলেছিলাম নতুন ডিজাইন চাই। তো আজ আমাকের এই ডিজাইনটা (মোবাইলে নতুন ডিজাইন দেখিয়ে) দেয়া হলো। অথ্যাৎ, অ্যাওয়ে জার্সির সরাসরি উল্টোটা। বুকের ওপর লাল, তার ওপর সাদা রঙয়ে নাম লেখা। এছাড়া হাতায়ও কিছুটা লাল থাকবে। শুধু তাই নয়, ট্রাউজারেও সাইডে লাল স্ট্রাইপ থাকবে।’

গত সোমবার মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বিশ্বকাপের জন্য সবুজ রঙের জার্সি উন্মোচন করে বিসিবি। সেখানে কোথাও লাল না থাকায় অনলাইনের সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে প্রবল সমালোচনা শুরু হয়।

বেশিরভাগ সমর্থকেরই পছন্দ হয়নি মাশরাফিদের বিশ্বকাপ জার্সি। অনেকেই আবার জার্সির সঙ্গে খুঁজে পান পাকিস্তানি জার্সির মিল। তুমুল সমালোচনার পর আইসিসির অনুমতি নিয়ে আজ নতুন জার্সি উম্মোচন করল বিসিবি।