🕓 সংবাদ শিরোনাম
  • আজ বুধবার, ২৯ বৈশাখ, ১৪২৮ ৷ ১২ মে, ২০২১ ৷

রাজধানী পরিবর্তন করছে ইন্দোনেশিয়া!

❏ মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০১৯ আন্তর্জাতিক
jakatra

আন্তর্জাতিক ডেস্কঃ ইন্দোনেশিয়ার পরিকল্পনা মন্ত্রী ব্যামব্যাঙ ব্রোদজোনেগোরোর বরাত দিয়ে প্রকাশিত এক প্রতিবেদনে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, জাকার্তা থেকে রাজধানী সরিয়ে নিচ্ছে ইন্দোনেশিয়া। তবে নতুন কোন শহরে রাজধানী সরিয়ে নেয়া হবে তা এখনও জানা যায়নি।

রাজধানী জাকার্তায় এক কোটির বেশি মানুষের বসবাস। জলবায়ু পরিবর্তনের ফলে ডুবে যাওয়ার আশঙ্কা থাকা শীর্ষ শহরগুলোর মধ্যে জাকার্তা অন্যতম।
ইন্দোনেশিয়ার গণমাধ্যমগুলো জানিয়েছে, রাজধানী হওয়ার দৌড়ে এগিয়ে আছে বরনিও দ্বীপের পালাংকারায়া। শহরটির বাসিন্দাদের মধ্যে বিষয়টি নিয়ে মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে।

মন্ত্রিসভার একটি বিশেষ বৈঠকে রাজধানী পরিবর্তনের বিষয়ে আলোচনা হয়েছে। সেখানে রাষ্ট্রপতির কাছে তিনটি পথ তুলে ধরা হয়। প্রথমটি হলো- জাকার্তাতেই সরকারি অফিসগুলোর জন্য বিশেষায়িত অঞ্চল গড়ে তোলা। দ্বিতীয়টি হলো- সরকারি অফিসগুলোকে জাকার্তার বাইরে নিয়ে যাওয়া। এবং তৃতীয়টি হলো- নতুন একটি রাজধানী গড়ে তোলা।

গবেষকরা বলছেন, ২০৫০ সাল নাগাদ মেগাসিটি জাকার্তা পুরোটাই পানিতে তলিয়ে যেতে পারে। গত ১০ বছরে উত্তর জাকার্তা প্রায় ৮ ফুট ডুবেছে। প্রতি বছরই এ থেকে ১৫ সেন্টিমিটার করে ডুবছে শহরটি।