সংবাদ শিরোনাম

পণ্যবাহী ট্রাক-মাইক্রোবাসের মুখোমুখি সংঘর্ষে নিহত-১খালেদার জিয়ার শারীরিক অবস্থার উন্নতি নেই, হয়নি বিদেশ যাওয়ার সিদ্ধান্তওপ্রধানমন্ত্রী কোরআন-সুন্নাহর বাইরে কিছু করেন না: স্বরাষ্ট্রমন্ত্রীমির্জাপুরে গণহত্যা দিবস উপলক্ষে মোমবাতি প্রজ্জ্বলনশনিবার থেকে ঝড়-বৃষ্টির সম্ভাবনাস্পুটনিক-৫ টিকা একে-৪৭’র মতো নির্ভরযোগ্য: পুতিনডোপটেস্টো রিপোর্ট: স্পিডবোটের চালক শাহ আলম মাদকাসক্তচাঁদপুরে ঐতিহাসিক বড় মসজিদে লক্ষাধিক মুসল্লির সালাতে ‘জুমাতুল বিদা’ রাঙামাটিতে ডিবির অভিযানে ইয়াবাসহ দুই চিহ্নিত মাদক ব্যবসায়ী আটক! আনসার ব্যাটালিয়ান সদস্যদের সঙ্গে স্থানীয়দের সংঘর্ষ : নারীসহ ৯জন আহত

  • আজ ২৫শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

নেপাল-চীন সীমান্তে পাওয়া গেল ‘ইয়েতি’র বিশালাকার পায়ের ছাপ!

১:৩৩ পূর্বাহ্ন | বুধবার, মে ১, ২০১৯ আন্তর্জাতিক

চিত্র-বিচিত্র ডেস্ক :: কখনও গল্পের বইয়ের পাতায় আবার কখনও সিনেমার পর্দায় আমরা বার বার তার অস্তিত্ব টের পেয়েছি। কিন্তু বাস্তবে আদৌ তার অস্তিত্ব আছে কিনা সে নিয়ে নানা জনের নানা মত।

কখনও সে তুষারমানব কখনও বা ইয়েতি। কথিত আছে, হিমালয়ের তুষাররাজ্যে ঘুরে বেড়ায় বিশাল এক দৈত্যাকৃতি প্রাণী, শিল্পীর কল্পনা অনুযায়ী যা একটি ভাল্লুক।

ইয়েতি নিয়ে কখনও ইয়েতি অভিযান আবার কখনও রোমাঞ্চকর গল্প। গল্প বা সিনেমায় বার বার এই ইয়েতি বিশালাকৃতি তুষারমানবের কথা উঠে এলেও এই প্রাণীটির অস্তিত্বের সঠিক প্রমান আজও কেউ দিতে পারেনি।

তবে সম্প্রতি ইয়েতির অস্তিত্ব টের পেয়েছে ভারতীয় সেনা। নেপাল-চীন সীমান্তের বেস ক্যাম্পে তার পায়ের ছাপ দেখতে পাওয়া গিয়েছে বলে দাবি করেছে তারা। ট্যুইটারে বিশালাকার পায়ের ছাপের সেই ছবিও পোস্ট করেছে ভারতীয় সেনার জনসংযোগ বিভাগ। সুবিশাল সেই পায়ের ছাপের আয়তন ৩২x১৫ ইঞ্চি। এই ছবি দেওয়া মাত্রই সোশ্যাল মিডিয়ায় তোলপাড় পড়ে যায়।

ভারতীয় সেনারা জানিয়েছেন, ৯-ই এপ্রিল নেপালের মাকালু বেস ক্যাম্পের কাছাকাছি ইয়েতির পায়ের ছাপ তারা প্রত্যক্ষ করেছেন। এ প্রসঙ্গে অনেকেই দাবি করেছেন অতীতে মাকালু-বারুন ন্যাশনাল পার্কে ইয়েতির দেখা পাওয়া গেছে। ইয়েতির অস্তিত্ব নিয়ে এর আগেও বহু আলোচনা হয়েছে।

যেমন, নেপালের বাসিন্দাদের মতে হিমালয়, সাইবেরিয়া, মধ্য ও পূর্ব এশিয়ায় ইয়েতি রয়েছে। তবে বিজ্ঞানীদের মতে পুরোটাই মানুষের চোখের ভুল। ইয়েতি নামক বিশালাকার তুষারমানব থাকুক আর নাই থাকুক তার অস্তিত্ব নিয়ে বার বার আলোচনা হয়েছে। আর সম্প্রতি ‘ইয়েতির পায়ের ছাপ দেওয়া’ ভারতীয় সেনার টুইটে রীতিমত আলোচনা আরও বেড়ে গেছে তা বলাই বাহুল্য।