সাকিবকে ছাড়াই দেশ ছেড়েছেন মাশরাফিরা

❏ বুধবার, মে ১, ২০১৯ খেলা

স্পোর্টস আপডেট ডেস্ক- বিশ্বকাপকে সামনে রেখে আয়োজিত আনুষ্ঠানিক ফটোসেশনে ছিলেন না টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসান। এবার ত্রিদেশীয় সিরিজ ও বিশ্বকাপ মিশনে যাওয়ার পথেও দলের সঙ্গে নেই তিনি।

বুধবার সকাল সাড়ে ১০টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দর থেকে সতীর্থরা আয়ারল্যান্ড ও বিশ্বকাপের উদ্দেশ্যে রওনা হলেও, তিনি স্ব-পরিবারে যাচ্ছেন আজ সন্ধ্যা ৭ টা ৪০ মিনিটে কাতার এয়ারলাইন্সের একটি ফ্লাইটে।

আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজের জন্য ঘোষিত ১৯ সদস্যের দলের মধ্যে এই বহরে যাচ্ছেন ১৭ জন। এর আগে গতকাল রাতেই আয়ারল্যান্ডের উদ্দেশ্যে পাড়ি জমিয়েছেন ফরহাদ রেজা।

বিশ্বকাপ দলের ফটোসেশনে ছিলেন না সাকিব। একজন ক্রিকেটার কম নিয়েই মিরপুরে আনুষ্ঠানিকতা সেরেছে বাংলাদেশ। যে কারণে লজ্জায় পড়তে হয়েছিল বিসিবিকে। বোর্ড প্রধান নাজমুল হাসান পাপন ক্ষোভ প্রকাশ করে বলেছিলেন, ফটোসেশনে থাকতে না পারা সাকিবের নিজের জন্যই দুর্ভাগ্য।

সেই ছবিটার মতোই হল বিমানযাত্রাও। অনুপস্থিত সাকিব। জাতীয় দলের অনুশীলন ক্যাম্পের সময়ে খেলেছেন আইপিএল। দেশে ফিরে এলেও ছিলেন না ফটোসেশনে। এতে দলের সংহতি নষ্ট হয় কিনা- প্রশ্নের জবাবে নাজমুল হাসান বলেছিলেন, খেলোয়াড়রা সবাই অভ্যস্ত হয়ে গেছে।

এবার সাকিবকে ছাড়াই বিমানে চড়তে হল মাশরাফী বিন মোর্ত্তজার দলকে। পুরো দল সংঘবদ্ধ হতে পারল না এখনও।

৩০ মে পর্দা উঠবে বিশ্বকাপের। বাংলাদেশের প্রথম ম্যাচ ২ জুন; দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। অর্থাৎ মাসখানেক সময় হাতে আছে এখনো। তবু এত আগে দেশ ছাড়ার উদ্দেশ্য আয়ারল্যান্ডের ত্রিদেশীয় টুর্নামেন্ট। বিশ্বকাপ ইংল্যান্ডে হলেও বাংলাদেশ দলের আপাত গন্তব্য তাই আয়ারল্যান্ড।

সেখানে ৫ মে শুরু হবে প্রতিযোগিতা। মাশরাফি বিন মর্তুজার দলের প্রথম ম্যাচ ৭ মে; ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। ডাবল লিগের এই টুর্নামেন্টে স্বাগতিক আয়ারল্যান্ড ও উইন্ডিজের বিপক্ষে দুটি করে ম্যাচ খেলবে বাংলাদেশ। তাতে উতরে যদি সেরা দুই দলের মধ্যে থাকে, তবে ১৭ মে খেলবে ফাইনালও।

আয়ারল্যান্ডের ত্রিদেশীয় টুর্নামেন্ট শেষে আর দেশে ফিরবেন না স্টিভ রোডসের শিষ্যরা। ইংল্যান্ডে গিয়ে নেবেন চূড়ান্ত ধাপের প্রস্তুতি। ত্রিদেশীয় টুর্নামেন্টের জন্য তো বিশ্বকাপ স্কোয়াডের ১৫ জনের বাইরে আরো চার ক্রিকেটার যোগ করা হয়েছে।