🕓 সংবাদ শিরোনাম

করোনায় বেসামাল ভারত, একদিনে আরও ৪০৯২ জনের মৃত্যুচীনা রকেটের সেই ধ্বংসাবশেষ আছড়ে পড়লো মালদ্বীপের কাছেঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে চলছে দূরপাল্লার বাসশরীয়তপু‌রে কৃষিঋণ পেতে হয়রানি, ব্যাংকে দালাল চ‌ক্রের দৌরাত্ম্য চর‌মে!স্কটল্যান্ডের সংস‌দে প্রথম বাংলা‌দেশি এমপি নবীগঞ্জের ফয়ছল চৌধুরীসিলেটে চাহিদামতো ইফতারি না দেয়ায় অন্তঃসত্ত্বা গৃহবধূকে হত্যা!করোনাকালে কিন্ডারগার্টেন ও নন-এমপিও শিক্ষকদের করুণ দশা!ওয়ালটন স্মার্টফোনে ১০ হাজার টাকা পর্যন্ত ‘ঈদ সালামি’চাচীর পরকীয়ার কথা জেনে যাওয়ায় ভাতিজাকে নৃসংশ ভাবে খুনকেরাণীগঞ্জে দুই কিশোরীকে গণধর্ষণ, গ্রেপ্তার-৪

  • আজ রবিবার,২৬ বৈশাখ, ১৪২৮ ৷ ৯ মে, ২০২১, সকাল ১১:৩৪

শ্রীলঙ্কায় বন্ধ করা হল জাকির নায়েকের পিস টিভির সম্প্রচার

❏ বুধবার, মে ১, ২০১৯ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক :: ভারত ও বাংলাদেশের পর এবার শ্রীলঙ্কায় বন্ধ হল পিস টিভির সম্প্রচার। ড. জাকির নায়েকের পিস টিভির বিরুদ্ধে জঙ্গিবাদে উদ্বুদ্ধকরণের অভিযোগ করেছে ভারত। এর মাধ্যমেই যুবকদের মগজ ধোলাই করছে ইসলামিক স্টেট (আইএস)। এমন আগেই দাবী করেছিল ভারতীয় গোয়েন্দারা। সেই সূত্রে ভারতে পিস টিভির সম্প্রচার বন্ধ করে দেয়া হয়।

জানা গেছে, শ্রীলঙ্কার সব থেকে বড় দুই ক্যাবল অপারেটর- ডায়ালগ ও এলটি, পিস টিভি-র সম্প্রচার বন্ধ করে দিয়েছে। যদিও এই বিষয়ে এখনও পর্যন্ত সরাসরি কোনও সরকারি নির্দেশ আসেনি। তবে শীঘ্রই প্রশাসন এই ঘোষণা করবে বলে খবর।

প্রসঙ্গত, সোমবার ভারতের কেরালার পালাক্কড থেকে আবু দুজানা নামের এক ইসলামিক স্টেট জঙ্গিকে গ্রেপ্তার করে ভারতীয় জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ)। শ্রীলঙ্কা বিস্ফোরণের মূল পরিকল্পনাকারী জাহরান হাশমির সঙ্গে যোগাযোগ ছিল দুজনার, জানিয়েছেন গোয়েন্দারা।

জেরায় ওই আইএস জঙ্গি জানিয়েছে, তিনি নিয়মিত পিস টিভিতে জাকির নায়েকের বক্তৃতা শুনতেন। গোয়েন্দারা জানিয়েছেন, ইসলামিক ধর্মগুরুদের উগ্র বিদ্বেষমূলক ভাষণ ব্যাবহার করে যুবকদের মগজ ধোলাই করছে জঙ্গিরা। ধৃত দুজনা ভারতে আত্মঘাতী হামলা চালানোর পরিকল্পনা করছিল।

২০১৬ সালেই ভারতে পিস টিভির সম্প্রচারে নিষেধাজ্ঞা জারি করে ভারত সরকার। কোনও ক্যাবল অপারেটর ওই চ্যানেল সম্প্রচার করলে তাঁর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে সাফ জানিয়ে দেওয়া হয়েছিল। শুধু ভারতেই নয়, সন্ত্রাসবাদে তরুণদের প্ররোচিত করার অভিযোগে পিস টিভির সম্প্রচার বন্ধ করে দেওয়া হয় বাংলাদেশেও।

দেশের কেবল অপারেটর্স অ্যাসোসিয়েশনের উদ্যোগে পিস টিভির সম্প্রচার বন্ধ করে দেওয়া হয়। এদিকে জঙ্গিযোগে এনআইএ তদন্তের মুখে পড়ে ভারত ছেড়ে বিদেশে অবস্থান করছেন জাকির নায়েক।

ধারাবাহিক বিস্ফোরণের পর থেকেই শ্রীলঙ্কায় চলছে তীব্র জঙ্গি বিরোধী অভিযান। দেশজুড়ে জেহাদিদের খোঁজ চালাচ্ছে প্রায় ১০ হাজার সেনা। ইতিমধ্যে হত্যা করা হয়েছে হামলায় জড়িত বেশ কয়েকজন এনটিজে (ন্যাশনাল তৌহিদ জামাত) জঙ্গিকে।