• আজ ২৫শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

ভারতে পুলিশের গাড়ি বহরে মাওবাদী হামলায় ১৬ জনের মৃত্যু

❏ বুধবার, মে ১, ২০১৯ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক- ভারতের মহারাষ্ট্রে মাওবাদী বিদ্রোহীদের বোমা হামলায় নিরাপত্তা বাহিনীর ১৫ সদস্য ও এক গাড়িচালক নিহত হয়েছেন। বুধবার রাজ্যটির গাদচিরোলি জেলার এ ঘটনায় শক্তিশালী বিস্ফোরণে নিরাপত্তা সদস্যদের বহনকারী গাড়িটি উড়ে যায়।

এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়, ছত্তিশগড়ের সীমান্তবর্তী ওই জেলায় পুলিশের গাড়িটিকে লক্ষ্য করে একটি ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইসের (আইইডি) বিস্ফোরণ ঘটানো হয়। একই দিন ভোরে মাওবাদীরা গাদচিরোলির কুরখেদা এলাকায় একটি সড়কের নির্মাণকাজে নিয়োজিত ২৫টি গাড়িও আগুনে পুড়িয়ে দিয়েছে।

রাস্তার পাশে সারি দিয়ে রাখা গাড়িগুলো কেরোসিন ও ডিজেল ব্যবহার করে জ্বালিয়ে দেওয়া হয় বলে জানিয়েছেন পুলিশ কর্মকর্তা শৈলেশ বালকাওয়াদে। মহারাষ্ট্র রাজ্যের প্রতিষ্ঠা দিবসে এ দুটি ঘটনা ঘটলো।

পুলিশ অফিসার সারাদ সেলার জানান, বনাঞ্চলে ঘেরা গাধচিরলি এলাকায় ল্যান্ড মাইন পুঁতে রেখেছিল দুর্বৃত্তরা। সেটি বিস্ফোরিত হলে এই হতাহতের ঘটনা ঘটে। মাওবাদীদের বিরুদ্ধে পুলিশের অভিযানের প্রতিশোধ হিসেবে এই হামলা চালানো হয়েছে।

মহারাষ্ট্রের রাজ্য সরকার জানায়, শান্তিপূর্ণভাবে লোকসভার ভোটগ্রহণ হচ্ছে। সেটি ভন্ডুল করতে চেষ্টা করছে মাওবাদীরা। তারা নির্বাচন বর্জনের আহ্বান জানিয়েছিল স্থানীয় ভোটারদের কাছে।