ভয়াবহ হচ্ছে ঘূর্ণিঝড় ‘ফণী’: মোংলা বন্দরে ৪ নম্বর সংকেত, খোলা হয়েছে কন্ট্রোল রুম


❏ বুধবার, মে ১, ২০১৯ ফিচার

মোংলা প্রতিনিধি :: ‘ঘূর্নিঝড় ফনির’ প্রভাবে মোংলা সমুদ্র বন্দরকে চার নম্বর হুশিয়ারী দেখাতে বলেছে আবহাওয়া অফিস। একই সাথে ঘূর্নিঝড়টি আগামী শনিবার নাগাদ মোংলা বন্দর অতিক্রম করতে এমন আভাস দেয়া হয়েছে।

ঘূর্ণিঝড়টি বুধবার দুপুর ১২টায় মোংলা সমুদ্র বন্দর থেকে ১০৯৫ কি. মি. দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল।। এদিকে ঘূর্নিঝড়ের ক্ষতির কবল থেকে রক্ষায় সকল বানিজ্যিক জাহাজ গুলোকে নিরাপদ অবস্থানে থাকার নির্দেশ দিয়েছে মোংলা বন্দর কর্তৃপক্ষ।

বন্দর কর্তৃপক্ষের হারবার মাস্টার কডডোর এম দুরুল হুদা জানিয়েছেন, হুশিয়ারী সংকেত বাড়ার সাথে সাথে একটি কনট্রোল রুম খোলা হয়েছে। দূর্যোগ কালীন সময়ে উদ্ধার অভিযান পরিচালনার জন্য প্রস্তুত রাখা হয়েছে বন্দরের ৩৯টি উদ্ধারকারী জাহাজ, লঞ্চ ও বোড গুলোকে। বন্দরের বহিনোঙ্গরে ১৩টি জাহাজ অবস্থান করছে। আর আজ ৮ টি জাহাজ বন্দরে প্রবেশ করবে আর বন্দর ছাড়বে ২টি জাহাজ।

তবে ঘূর্নিঝড়ের কোন প্রভাব মোংলা বন্দর বা তৎসংলগ্ন এলাকার এখনও দেখা যাচ্ছেনা। স্বাভাবিক অবস্থা বিরাজ করছে। তবে আকাশ কিছুটা মেঘলা আর মাঝে মাঝে দমকা হাওয়া বইছে।

পূর্ব সুন্দরবন বিভাগের সহকারী বন সংরক্ষক মেহেদি হাসান জানিয়েছেন, বন সংলগ্ন নদ নদীতে থাকা সকল ট্রলার ও নৌকা গুলো নিরাপদে আশ্রয়ে নেয়ার জন্য বন বিভাগের সকল ষ্টেশন গুলো কাজ করছে।