🕓 সংবাদ শিরোনাম

রোজিনার সঙ্গে যারা অন্যায় করেছে, তাঁদের জেলে পাঠান: ডা. জাফরুল্লাহকেরানীগঞ্জে ফ্ল্যাট থেকে যুবতীর অর্ধগলিত মরদেহ উদ্ধারপাটগ্রাম সীমান্তে অবৈধভাবে অনুপ্রবেশের দায়ে নারী ও শিশুসহ ২৪জন আটকসাংবাদিকদের ভয় দেখিয়ে সরকার গণমাধ্যমের কণ্ঠরোধ করতে চায়: ভিপি নুরসাংবাদিকদের বিরুদ্ধে মামলা নয়, দুর্নীতিবাজদের বিরুদ্ধে ব্যবস্থা নিন: হানিফআর এমন ভুল হবে না: নোবেলস্বেচ্ছায় কারাবরণের আবেদন নিয়ে থানায় অনুসন্ধানী সাংবাদিকেরাইসরায়েলি আগ্রাসনের প্রতিবাদে রাস্তায় ঢাবি শিক্ষক সমিতিযমুনা নদীতে ডুবে তিন কলেজ ছাত্রীর মর্মান্তিক মৃত্যু‘বাংলাদেশে সাংবাদিকতাকে তথ্য চুরি বলা হচ্ছে, এর চেয়ে দুঃখ আর নেই’

  • আজ বুধবার, ৫ জ্যৈষ্ঠ, ১৪২৮ ৷ ১৯ মে, ২০২১ ৷

ট্রাম্পের পরিকল্পনা মেনে নিতে আব্বাসকে ‘ঘুষ’ দিতে চান সৌদি যুবরাজ

abbas
❏ বৃহস্পতিবার, মে ২, ২০১৯ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্কঃ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ‘শতাব্দির সেরা চুক্তি’ নামে যে পরিকল্পনা নিয়েছেন তা মেনে নিতে ফিলিস্তিনি স্বশাসন কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসকে ১,০০০ কোটি ডলারের ‘ঘুষ’ দিতে চেয়েছেন সৌদি যুবরাজ মুহাম্মাদ বিন সালমান।

দৈনিক আল-আখবার মঙ্গলবার এক প্রতিবেদনে জানিয়েছে, মাহমুদ আব্বাস সৌদি যুবরাজের প্রস্তাব নাকচ করে বলেছেন, “এ প্রস্তাব মেনে নিলে তার রাজনৈতিক জীবন শেষ হয়ে যাবে।”

ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে ফিলিস্তিনের চলমান সংকট নিরসনের নামে ট্রাম্প কথিত এ শান্তি প্রস্তাব দেন। তবে ফিলিস্তিনের নেতারা ও আন্তর্জাতিক সম্প্রদায় ট্রাম্পের প্রস্তাবকে সমর্থন করেন নি। এ সত্ত্বেও সৌদি যুবরাজ বিন সালমান ট্রাম্পের প্রস্তাব মেনে নিতে ফিলিস্তিনি কর্তৃপক্ষের ওপর চাপ সৃষ্টি করেছেন।

এ প্রস্তাব নিয়ে সৌদি যুবরাজ ও ফিলিস্তিনি প্রেসিডেন্টের মধ্যে টেলিফোনে আলাপ হয়েছে এবং ফিলিস্তিনের কয়েকজন কর্মকর্তা বিষয়টি নিয়ে রামাল্লায় নিযুক্ত জর্দানের কূটনীতিক খালেদ আল-শাওয়াবকেহকে ব্রিফ করেছেন। এসব তথ্যের ওপর ভিত্তি করে লেবাননের আল-আখবারিয়া ওই প্রতিবেদন ছেপেছে।

লেবাননের পত্রিকার খবর অনুসারে, সৌদি যুবরাজ ট্রাম্পের প্রস্তাবের মূল বিষয়বস্তু মাহমুদ আব্বাসকে জানান এবং তিনি ফিলিস্তিনি প্রতিনিধিদলের জন্য বার্ষিক বাজেট কত জানতে চান। জবাবে মাহমুদ আব্বাস বলেন, “আমি কোনো যুবরাজ নই যে, আমার সফরসঙ্গী থাকবে।

এরপর বিন সালমান বলেন, “ফিলিস্তিনি কর্তৃপক্ষ, তাদের মন্ত্রিসভা ও সরকারি কর্মকর্তা-কর্মচারিদের জন্য বছরে কত অর্থ লাগে?” জবাবে আব্বাস বলেন, ফিলিস্তিনিদের জন্য বছরে ১০০ ডলার প্রয়োজন। তখন সৌদি যুবরাজ বলেন, “আপনি যদি শতাব্দির সেরা চুক্তি মেনে নেন তাহলে আগামী ১০ বছরে আমি ১,০০০ কোটি ডলার দেব।”

-সংগৃহীত