🕓 সংবাদ শিরোনাম

‘করোনার ভারতীয় ধরন শনাক্ত বিপদজনক ভবিষ্যতের পূর্ভাবাস’কুতুপালং শিবিরে রোহিঙ্গা নেতার বাসা থেকে অস্ত্র-গুলি উদ্ধারহাজারো যাত্রী নিয়ে বাংলাবাজার ঘাটে ফেরি শাহপরাণ, ঘাট ম্যানেজারের অস্বীকার‘একটা ঈদ বাড়িতে না করলে কী হয়?’কক্সবাজারে অস্ত্র-গুলিসহ ৩ সন্ত্রাসী গ্রেফতারঝালকাঠির কলেজ ছাত্রী সুমাইয়া হত্যার বিচার দেখে মরতে চায় বাবা!সৌদিতে বাংলাদেশিসহ সকল প্রবাসীদের করোনা ভেকসিন বাধ্যতামূলক করা হয়েছেকরোনায় বেসামাল ভারত, একদিনে আরও ৪০৯২ জনের মৃত্যুচীনা রকেটের সেই ধ্বংসাবশেষ আছড়ে পড়লো মালদ্বীপের কাছেঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে চলছে দূরপাল্লার বাস

  • আজ রবিবার,২৬ বৈশাখ, ১৪২৮ ৷ ৯ মে, ২০২১, বিকাল ৪:২৫

ঘূর্ণিঝড় ‘ফণী’: চিকিৎসক-সরকারি কর্মকর্তা ও নৌপুলিশের ছুটি বাতিল

❏ বৃহস্পতিবার, মে ২, ২০১৯ জাতীয়
foni

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ বৃহস্পতিবার দুপুরে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সভাকক্ষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান জানিয়েছেন, বাংলাদেশ থেকে ৭০০ কিলোমিটার দূরে অবস্থান করছে শক্তিশালী ঘূর্ণিঝড় ফণী। ঘণ্টায় ২৭ কিলোমিটার গতিতে অগ্রসর হচ্ছে। বর্তমানে ঝড়ের গতিবেগ ১৮০ কিলোমিটার।

আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী আগামীকাল শুক্রবার সন্ধ্যা ৬ টার মধ্যে খুলনা সাতক্ষীরা অঞ্চলে ফণী আঘাত হানতে পারে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী।

বাংলাদেশে থাকাকালীন এর গতিবেগ হতে পারে ঘণ্টায় ৯০ থেকে ১০০ কিলোমিটার। তাই ক্ষয়ক্ষতির আশঙ্কা তুলনামূলক কম। ঘূর্ণিঝড়ে প্রাণহানির সম্ভাবনা নেই বলে আশা প্রকাশ করে প্রতিমন্ত্রী বলেন, তবে, ঘরবাড়ি, ফসলসহ বিভিন্ন ধরনের সম্পদের ক্ষয়ক্ষতি হতে পারে।

আবহাওয়া অধিদফতর পরিচালক সামছুদ্দিন আহমদ বলেন, ভারতীয় উপকূলে আঘাত করে বাংলাদেশে প্রবেশ করবে। গতিপথ পরিবর্তন করে সরাসরি এদেশে আঘাতের আশঙ্কা আপাতত নেই।

এদিকে, ঘূর্ণিঝড় ফণীর কারণে ‘পানি উন্নয়ন বোর্ডে’র উপকূলীয় অঞ্চলের সব কর্মকর্তা, কর্মচারীর ছুটি বাতিল করা হয়েছে বলে জানিয়েছে পাউবি।

নৌপুলিশের ডি আই জি জানান, ক্ষয়ক্ষতি রোধে ও জনগণের নিরাপত্তা প্রদানে নৌ-পুলিশের সব পুলিশ কর্মকর্তা ও সদস্যদের ছুটি বাতিল করা হয়েছে। ফণীর ক্ষয়ক্ষতি মোকাবিলায় ২৪ ঘণ্টা কন্ট্রোল রুম খোলা রয়েছে। প্রস্তুত রাখা হয়েছে ফায়ার সার্ভিস, আর্মড ফোর্স, কোস্টগার্ডকে।
ঘূর্ণিঝড়ে সম্ভাব্য আক্রান্ত এলাকায় সরকারি চিকিৎসকদের ছুটিও বাতিল করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়।