• আজ বৃহস্পতিবার, ৩০ বৈশাখ, ১৪২৮ ৷ ১৩ মে, ২০২১ ৷

বিশ্বকাপের আগে বাংলাদেশ ক্রিকেট দলের জন্য দুঃসংবাদ!

bangladesh
❏ বৃহস্পতিবার, মে ২, ২০১৯ খেলা

স্পোর্টস আপডেট ডেস্কঃ বিশ্বকাপের বাকি আর একমাস। বিশ্বকাপ শুরুর আগে আয়ারল্যান্ডে একটি ত্রিদেশীয় টুর্নামেন্ট খেলবে বাংলাদেশ ক্রিকেট দল। তাই এরই মধ্যে বিশ্বকাপের উদ্দেশ্যে দেশ ছেড়ে গেছে বাংলাদেশ দল।

এমন সময় আইসিসি দুঃসংবাদ শুনিয়ে দিলো বাংলাদেশের ক্রিকেট সমর্থকদেরকে। আইসিসির বার্ষিক র্যাংকিংয়ে অবস্থান না পেছালেও রেটিং কমে গেছে বাংলাদেশের। সেটা শুধুমাত্র ওয়ানডেতেই নয়, টেস্টেও। টেস্টে বাংলাদেশের রেটিং কমেছে ৩ পয়েন্ট এবং ওয়ানডেতে রেটিং কমেছে ৪।

প্রতিবছর মে মাসে বার্ষিক হালনাগাদকৃত র্যাংকিং প্রকাশ করে আইসিসি। হালনাগাদের পূর্বে বাংলাদেশের রেটিং পয়েন্ট ছিল ৯০ আর পাকিস্তানের রেটিং পয়েন্ট ছিল ৯৭। হালনাগাদের পর বাংলাদেশের পয়েন্ট কমে হয়েছে ৮৬ ও পাকিস্তানের পয়েন্ট কমে গিয়ে দাঁড়িয়েছে ৯৬।

শুধু ওয়ানডেতেই নয়, টেস্টেও বাংলাদেশের রেটিং পয়েন্ট কমেছে। আগে ছিল ৬৮। এখন বাংলাদেশের রেটিং পয়েন্ট ৬৫। তবে রেটিং পয়েন্ট কমলেও র্যাংকিংয়ে সেই নয় নম্বরেই পরে আছে বাংলাদেশ দল।

ওয়ানডেতে সর্বোচ্চ ১২৩ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে ইংল্যান্ড। ১২১ পয়েন্ট নিয়ে দ্বিতীয়স্থানে ভারত ও ১১৫ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে দক্ষিণ আফ্রিকা। ৮০ পয়েন্ট নিয়ে বাংলাদেশের পরেই আছে ওয়েস্ট ইন্ডিজ।

আইসিসির পূর্ণ সদস্য তথা টেস্টখেলুড়ে দল ১২টি। ভারত, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, শ্রীলংকা, পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ, বাংলাদেশ, জিম্বাবুয়ে, আফগানিস্তান ও আয়ারল্যান্ড।