ঘুর্নিঝড় ফণী বন্ধ করে দিল একাধিক বিমানবন্দর!

❏ শুক্রবার, মে ৩, ২০১৯ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক :: ভারতে আছড়ে পরেছে ঘুর্নিঝড় ফণী। যার কারণে সে দেশের বিভিন্ন প্রান্তে জারি করা হয়েছে সতর্কতা। এই অবস্থায় দীর্ঘ সময় বন্ধ রাখা হবে কলকাতার নেতাজি সুভাষ চন্দ্র আন্তর্জাতিক বিমানবন্দর।

শুক্রবার রাত সাড়ে ৯টা থেকে শনিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত পূর্ব ভারতের এই আন্তর্জাতিক বিমানবন্দর বন্ধ থাকবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। যার অর্থ ২০ ঘন্টা ৩০ মিনিট বন্ধ থাকবে কলকাতা বিমানবন্দর। দেশটির সংবাদ সংস্থা এএনআই এই খবর প্রকাশ করেছে।

কলকাতার পাশাপাশি বন্ধ রাখা হবে পড়শি রাজ্য ওড়িশার ভুবনেশ্বর বিমানবন্দর। শুক্রবার রাত ১২টার পর সমস্ত পরিষেবা বন্ধ করে দেওয়া হয় ভুবনেশ্বর বিমানবন্দরের। বন্ধ হওয়ার পর থেকে পরবর্তী ২৪ ঘণ্টা বন্ধ থাকবে ওই বিমানবন্দর। এই সময়সীমা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

অন্যদিকে, ঘুর্নিঝড় ‘ফণী’র আগাম সতর্কতা ব্যবস্থা নিয়েছে ভারতীয় রেলও। ইতিমধ্যে ২-৪ মে পর্যন্ত ওড়িশা, অন্ধ্রপ্রদেশ, তামিলনাড়ু এবং কেরালাগামী তিনটি ডিভিশনের মোট ১০৩টি ট্রেন বাতিল করা হয়েছে। রেল সূত্রে জানা গিয়েছে, পুরী এক্সপ্রেস, জগন্নাথ এক্সপ্রেস, করমন্ডল এক্সপ্রেস, ফলকনামা সহ একাধিক দূরপাল্লার ট্রেন বাতিল করা হয়েছে। পর্যটকদের ফেরাতে একাধিক বিশেষ ট্রেন চালাচ্ছে দক্ষিণ-পূর্ব রেল।

‘ফণী’র প্রভাবে দক্ষিণ-পূর্ব রেল পরিষেবা বিপর্যস্ত হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। বুধবার বিকেলে দক্ষিণ-পূর্ব, ইস্ট কোস্ট এবং সাউথ সেন্ট্রাল ডিভিশনের জেনারেল ম্যানেজার এবং রেলওয়ে বোর্ডের সদস্যদের নিয়ে এক ভিডিও কনফারেন্স হয়। সেই কনফারেন্সের সিদ্ধান্ত নেওয়া হয় যাত্রী নিরাপত্তা স্বার্থে সমুদ্র উপকুলবর্তী ট্রেন বন্ধ রাখা হবে।

‘ফণী’র ভয়ঙ্কর প্রভাবের কারনে ব্যাপকভাবে বিপর্যস্ত হতে পারে দক্ষিণ-পূর্ব এবং ইস্ট-কোস্ট রেলওয়ের প্রায় ২৭৪ কিমি রেলপথ। সেই সঙ্গে এই দীর্ঘ রেলপথের ওপরে থাকা বৈদ্যুতিক তার প্রবল ঝড়ে ছিঁড়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। ভয়ঙ্কর বিপর্যয় মোকাবিলা করতে আগেভাগেই বেশ কিছু ব্যবস্থা গ্রহণ করেছে রেল।

বিশাখাপত্তনম খুড়দা রোড ভুবনেশ্বর, সহ বিভিন্ন স্টেশনে রাখা হয়েছে ব্রেকডাউন ভ্যান এবং রিলিফ ট্রেন। এর পাশাপাশি টেলি যোগাযোগ ব্যবস্থা বিপর্যস্ত হওয়ার কথা মাথায় রেখে বিকল্প টেলি যোগাযোগের ব্যবস্থা করছে রেল।