সংবাদ শিরোনাম

পণ্যবাহী ট্রাক-মাইক্রোবাসের মুখোমুখি সংঘর্ষে নিহত-১খালেদার জিয়ার শারীরিক অবস্থার উন্নতি নেই, হয়নি বিদেশ যাওয়ার সিদ্ধান্তওপ্রধানমন্ত্রী কোরআন-সুন্নাহর বাইরে কিছু করেন না: স্বরাষ্ট্রমন্ত্রীমির্জাপুরে গণহত্যা দিবস উপলক্ষে মোমবাতি প্রজ্জ্বলনশনিবার থেকে ঝড়-বৃষ্টির সম্ভাবনাস্পুটনিক-৫ টিকা একে-৪৭’র মতো নির্ভরযোগ্য: পুতিনডোপটেস্টো রিপোর্ট: স্পিডবোটের চালক শাহ আলম মাদকাসক্তচাঁদপুরে ঐতিহাসিক বড় মসজিদে লক্ষাধিক মুসল্লির সালাতে ‘জুমাতুল বিদা’ রাঙামাটিতে ডিবির অভিযানে ইয়াবাসহ দুই চিহ্নিত মাদক ব্যবসায়ী আটক! আনসার ব্যাটালিয়ান সদস্যদের সঙ্গে স্থানীয়দের সংঘর্ষ : নারীসহ ৯জন আহত

  • আজ ২৫শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

ফণীর ধরণ হবে ঘূর্ণিঝড় মহাসেনের মতো, বাংলাদেশে ঢুকবে দুর্বল হয়ে

১১:৫০ পূর্বাহ্ন | শুক্রবার, মে ৩, ২০১৯ ফিচার

সময়ের কণ্ঠস্বর ডেস্ক- প্রবল ঘূর্ণিঝড় ফণী প্রায় অর্ধেক গতিবেগ নিয়ে বাংলাদেশে প্রবেশ করবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতরে পরিচালক সামছুদ্দিন আহমদ।

শুক্রবার (৩ মে) সকালে এক বিফিংয়ে তিনি বলেন, আইলা কিংবা সিডর নয়, ঘূর্ণিঝড় ফণীর ধরণ অনেকটা ঘুর্ণিঝড় মহাসেনের মতো। ২০১৩ সালে ঘটে যাওয়া ঘূর্ণিঝড় মহাসেনের মত শক্তিশালী হয়ে বাংলাদেশে আঘাত হানতে পারে ফণী। অর্থাৎ মহাসেনের সময় যে গতি ছিল ৬০ থেকে ৯০ কিলোমিটার। তেমনি ফণীও ঘণ্টায় ৮০ থেকে ১০০ কিলোমিটার গতিতে বাংলাদেশে আঘাত হানবে।

তিনি বলেন, ভারতের ওডিশা রাজ্যে বাংলাদেশ সময় আজ শুক্রবার সকাল নয়টার দিকে ১৮০-২০০ কিলোমিটার বেগে আঘাত হেনেছে ফণী। আজ সন্ধ্যার দিকে ফণী বাংলাদেশে ৮০-১০০ কিলোমিটার বেগে প্রবেশ করবে। এটি প্রথমে খুলনাঞ্চলে আঘাত হানবে। তবে, বাংলাদেশে আসতে আসতে বর্তমানে যে শক্তি তার অর্ধেক কমে যাবে।

সামছুদ্দিন আহমদ আরও বলেন, ‘কেউ কেউ বলছে এটি সিডর বা আইলার মতো হবে কিনা। তাদের জন্য বলছি ফণী এসব ঘূর্ণিঝড়ের মত শক্তিশালী নয়। এটি ভারতে এখন যেভাবে আঘাত হানছে সে তুলনায় অপেক্ষাকৃত অর্ধেক শক্তি কমে যাবে। এটির প্রভাবে দেশে গাছপালার ক্ষতি হতে পারে। তবে, প্রাণহানীর শঙ্কা শূন্য শতাংশ।

এদিকে ভারতের গণমাধ্যম বলছে, স্থানীয় সময় শুক্রবার সকাল সাড়ে ৮টার দিকে এই ঘূর্ণিঝড় তীর্থ নগরী পুরীর ২৫ কিলোমিটার দক্ষিণ দক্ষিণপশ্চিমে গোপালপুর আর চাঁদবালির মাঝামাঝি এলাকা দিয়ে ওড়িশা উপকূল অতিক্রম করতে শুরু করে। ওই সময় বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ছিল ঘণ্টায় ১৮০ থেকে ২১০ কিলোমিটার।