শাহজাদপুরে অবৈধ ড্রেজারে কৃষি জমির মাটি কাটায় ২ জন গ্রেফতার


❏ শুক্রবার, মে ৩, ২০১৯ দেশের খবর, রাজশাহী

রাজিব আহমেদ, শাহজাদপুর প্রতিনিধি: সিরাজগঞ্জের শাহজাদপুরে অবৈধ ড্রেজার মেশিন দিয়ে অন্যায়ভাবে কৃষি জমির মাটি কাটার মামলায় ২ জনকে গ্রেফতার করেছে শাহজাদপুর থানা পুলিশ ।

ঘটনার বিবরণে জানা যায়, সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার কৈজুরী ইউনিয়নের চরকৈজুরী গ্রামের মৃত আবু সুফিয়ান প্রামাণিকের প্রভাবশালী দুই ছেলে মোহাম্মদ আলী মোহাম ও শেখ সাদীর বিরুদ্ধে কৃষকের আবাদি জমি থেকে জোরপূর্বক সরকার নিষিদ্ধ অবৈধ ড্রেজার মেশিন বসিয়ে দীর্ঘদিন যাবৎ মাটি কাটা হচ্ছিল।

পরবর্তীতে ভুক্তভোগীরা সহকারী কমিশনার (ভুমি) জনাব হাসিব সরকারের কাছে লিখিত অভিযোগ দেয়। এরই ধারাবাহিকতায় গত ১৮ ফেব্রুয়ারি সহকারী কমিশনার (ভুমি) এর নেতৃত্বে পরিচালিত ভ্রাম্যমাণ আদালতের অভিযানে দুটি অবৈধ ড্রেজার মেশিন জব্দ করা হয় এসময় অভিযুক্ত কাউকে ঘটনাস্থলে পাওয়া যায়নি। জব্দকৃত ড্রেজার মেশিন দুটি স্থানীয় মেম্বারের জিম্মায় রাখা হয়।

এরপরও আইনের তোয়াক্কা না করে পেশী শক্তির প্রভাব খাটিয়ে জব্দকৃত ড্রেজার গুলো দিয়ে মাটি কাটা অব্যাহত রাখে। পরবর্তীতে উপজেলা নির্বাহী অফিসার জনাব নাজমুল হুসেইন খানের দৃষ্টি আকর্ষণ করলে তার হস্তক্ষেপে প্রভাবশালী দুই ভাই মোহাম্মদ আলী মোহাম ও শেখ সাদীর বিরুদ্ধে শাহজাদপুর থানায় ভুক্তভোগী মোঃ নুরুল ইসলাম বাদী হয়ে বালুমহাল ও মাটি কাটা ব্যাবস্থাপনা আইনে মামলা দায়ের করা হয়।

গতকাল ২মে রাতে এসআই বীরঙ্গ চন্দ্র মন্ডল এর নেতৃত্বে পুলিশের একটি দল উপজেলার চরকৈজুরী গ্রামে অভিযান চালিয়ে তাদের আটক করে।

এদিকে মোহাম ও শেখ সাদীর গ্রেফতারের খবরে চরকৈজুরী গ্রামের মানুষ আনন্দ প্রকাশ করে ও পুলিশকে সাধুবাদ জানায়। অনেকেই মন্তব্য করেছেন, প্রভাবশালী এই দুই ভাইয়ের এরকম আরো অনেক অনৈতিক কাজ আছে। মানুষ তাদের ভয়ে কোনদিন প্রতিবাদ করতে সাহস পায়নি।

এসআই বীরঙ্গ চন্দ্র মন্ডল সময়ের কন্ঠস্বরকে তথ্যটি নিশ্চিত করে জানান, আটককৃত আসামি দুজনকেই আজ শুক্রবার শাহজাদপুর কোর্টের মাধ্যমে জেলহাজতে প্রেরণ করা হয়েছে।