🕓 সংবাদ শিরোনাম

কর্ণফুলী থানার পাশেই ছুরিকাঘাতে যুবক খুন সাংবাদিক রোজিনা ইসলামকে হেনস্তা করায়  ‘মিডিয়া এডুকেটরস নেটওয়ার্ক’ এর প্রতিবাদসাংবাদিক রোজিনা ইসলামকে হেনস্তা ও গ্রেফতারের প্রতিবাদে আমিরাতে সাংবাদিকদের প্রতিবাদ সভাকক্সবাজারে বিপুল সিগারেটসহ ৩ যুবক আটকরোজিনার সঙ্গে যারা অন্যায় করেছে, তাঁদের জেলে পাঠান: ডা. জাফরুল্লাহকেরানীগঞ্জে ফ্ল্যাট থেকে যুবতীর অর্ধগলিত মরদেহ উদ্ধারপাটগ্রাম সীমান্তে অবৈধভাবে অনুপ্রবেশের দায়ে নারী ও শিশুসহ ২৪জন আটকসাংবাদিকদের ভয় দেখিয়ে সরকার গণমাধ্যমের কণ্ঠরোধ করতে চায়: ভিপি নুরসাংবাদিকদের বিরুদ্ধে মামলা নয়, দুর্নীতিবাজদের বিরুদ্ধে ব্যবস্থা নিন: হানিফআর এমন ভুল হবে না: নোবেল

  • আজ বুধবার, ৫ জ্যৈষ্ঠ, ১৪২৮ ৷ ১৯ মে, ২০২১ ৷

দমকা ঝড়ো হাওয়াসহ বজ্রবৃষ্টি ঝরবে সারা দিন


❏ শনিবার, মে ৪, ২০১৯ ফিচার

সময়ের কণ্ঠস্বর ডেস্ক- ঘূর্ণিঝড় ফনি ভারতের উড়ষ্যায় আঘাত হানার পর পশ্চিমবঙ্গ পেরিয়ে দক্ষিণ-পশ্চিমাঞ্চল দিয়ে বাংলাদেশে ঢুকেছে। তবে অতিপ্রবল ঘূর্ণিঝড়টি দুর্বল হয়ে এখন কেবল ঘূর্ণিঝড়ে রূপ নিয়েছে।

আবহাওয়া অধিদফতরের বিশেষ বুলেটিনে বলা হয়েছে, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চল এলাকায় অবস্থানরত প্রবল ঘূর্ণিঝড় ফনি আরও উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর ও দুর্বল হয়ে ঘূর্ণিঝড় আকারে শনিবার সকাল ৬টায় সাতক্ষীরা, যশোর ও খুলনা অঞ্চল এবং এদের পাশ্ববর্তী এলাকায় অবস্থান করছিল।

এটি বাংলাদেশের ওপর দিয়ে আরও উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হতে পারে। ঘূর্ণিঝড়টির প্রভাবে আকাশ মেঘাচ্ছন্ন রয়েছে এবং সারাদেশে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রবৃষ্টি অব্যাহত রয়েছে।

ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিমির মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬২ কিমি, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৮৮ কিমি পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। সাগর খুবই উত্তাল রয়েছে।

এদিকে সাধারণ ঝড়ে পরিণত হয়ে ঘূর্ণিঝড় ফণী এখন বাংলাদেশের মধ্যবর্তীস্থান মেহেরপুর, চুড়াডাঙ্গা ও এর পাশ্ববর্তী এলাকাগুলোয় অবস্থান করছে। এটি আজ বিকেল বা সন্ধ্যা নাগাদ বাংলাদেশ অতিক্রম করবে। এরপর ভারতের হিমালয় বা তৎসংলগ্ন এলাকায় গিয়ে দুর্বল হয়ে পরে গভীর নিম্নচাপে পরিণত হবে বলে জানিয়েছেন আবহাওয়া অধিদপ্তর।

শনিবার (৪ মে) সকাল দশটায় সংবাদ ব্রিফিংয়ে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের পরিচালক সামছুদ্দিন আহমদ বলেন, ফণীর কারণ আবহাওয়া আগামীকাল বিকেল পর্যন্ত বিরুপ থাকবে। এরপর আস্তে আস্তে আবহাওয়ার পরিবর্তন ঘটবে। তবে, পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত যারা আশ্রয় কেন্দ্রে আছেন তারা সেখানে অবস্থান করতে হবে বলে জানিয়েছেন তিনি।

সেই সঙ্গে মংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ৭ নম্বর এবং চট্টগ্রামকে ৬ নম্বর বিপদ সংকেত ও কক্সবাজারকে ৪ নাম্বার হুশিয়ারী সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

ঘূর্ণিঝড় ফণী বাংলাদেশে অবস্থান নেয়ার ফলে এর প্রভাবের বিষয়ে তিনি বলেন, সকাল থেকে চাঁদপুরে ১২৭ মিলিমিটার বৃষ্টি হয়েছে। কোথাও কোথাও বৃষ্টিপাতের পাশাপাশি দমকা বাতাসও বইছে। এর প্রভাবে বরিশালে ৭৪ কিলোমিটার গতিবেগে বাতাস বইছে। পিরোজপুর, ঝালকাঠি, ভোলা, নোয়াখালী লক্ষীপুরসহ বিভিন্ন উপকূলীয় অঞ্চলে স্বাভাবিকের চেয়ে ২ থেকে ৪ ফুট জলোচ্ছ্বাস হয়েছে।