🕓 সংবাদ শিরোনাম

রোজিনার সঙ্গে যারা অন্যায় করেছে, তাঁদের জেলে পাঠান: ডা. জাফরুল্লাহকেরানীগঞ্জে ফ্ল্যাট থেকে যুবতীর অর্ধগলিত মরদেহ উদ্ধারপাটগ্রাম সীমান্তে অবৈধভাবে অনুপ্রবেশের দায়ে নারী ও শিশুসহ ২৪জন আটকসাংবাদিকদের ভয় দেখিয়ে সরকার গণমাধ্যমের কণ্ঠরোধ করতে চায়: ভিপি নুরসাংবাদিকদের বিরুদ্ধে মামলা নয়, দুর্নীতিবাজদের বিরুদ্ধে ব্যবস্থা নিন: হানিফআর এমন ভুল হবে না: নোবেলস্বেচ্ছায় কারাবরণের আবেদন নিয়ে থানায় অনুসন্ধানী সাংবাদিকেরাইসরায়েলি আগ্রাসনের প্রতিবাদে রাস্তায় ঢাবি শিক্ষক সমিতিযমুনা নদীতে ডুবে তিন কলেজ ছাত্রীর মর্মান্তিক মৃত্যু‘বাংলাদেশে সাংবাদিকতাকে তথ্য চুরি বলা হচ্ছে, এর চেয়ে দুঃখ আর নেই’

  • আজ বুধবার, ৫ জ্যৈষ্ঠ, ১৪২৮ ৷ ১৯ মে, ২০২১ ৷

সাজা শেষেও পাকিস্তানের কারাগার থেকে মুক্তি মিলছে না এক বাংলাদেশির!


❏ রবিবার, মে ৫, ২০১৯ ঢাকা, দেশের খবর

মোহাম্মদ আরীফুল ইসলাম, কিশোরগঞ্জের হাওড় অঞ্চল থেকে: অবৈধ অনুপ্রবেশের দায়ে পাকিস্তানের কারাগারে সাজা ভোগ শেষেও মুক্তি মিলছে না কিশোরগঞ্জের কুলিয়ারচর উপজেলার জাফরাবাদ জগৎচর গ্রামের মোঃ কাঞ্চন মিয়ার ছেলে দেওয়ান শাহ্ নূরীর (৪৬)।

সঠিক ঠিকানার খোঁজ দিতে না পারায় দেশে আসতে পারছেন না বলে গত ৩০শে এপ্রিল ই-মেইল বার্তায় পররাষ্ট্র মন্ত্রণালয়কে জানিয়েছে ইসলামাবাদের বাংলাদেশ হাইকমিশন।

সাজা ভোগ শেষে গত বছরের ২১ জুলাই তার মুক্তি পাওয়ার কথা ছিলো। বিষয়টি বাংলাদেশের হাই কমিশনের নজরে এলে হাই কমিশনের পক্ষ থেকে তার ব্যাপারে খোঁজ খবর নিয়েও পাওয়া যাচ্ছেনা কোন তথ্য।

কাগজপত্রে তার নাম জাবেদ শাহ্ উল্লেখ্য করা হলেও তার নাম দেওয়ান শাহ্ নূরী বলে জানা যায়। ঢাকায় আজিমপুর থাকা কালীন ১১ বছর বয়সে ১৯৮৪ সালে মানব পাঁচার চক্রের ফাঁদে পড়ে সড়ক পথে তিনি ভারত হয়ে পাকিস্তানে যান।

১২ এপ্রিল ২০১৮ সালে লাহোর থেকে তাকে গ্রেপ্তার করে কারাগারে পাঠানো হয়। পাকিস্তানে অবৈধ অনুপ্রবেশের দায়ে ৩ মাস কারাদন্ড ও ২০ হাজার রুপি জরিমানা অনাদায়ে আরো ১০ দিনের কারাদন্ড দেওয়া হয়।

এদিকে দীর্ঘ ৩৫ বছর পাকিস্থানে অবস্থান করায় তিনি বাংলা বলতে পারছেন না বলে সাংবাদিকদের জানান ইসলামাবাদের বাংলাদেশ হাইকমিশনের পার্সোনাল অফিসার রুবেল মিয়া।

তিনি বলেন, তার ঠিকানা নিশ্চিত হওয়া না গেলে তাকে দেশে পাঠানো যাবেনা। তাকে কারাগারেই বন্দী থাকতে হবে।

এদিকে খোঁজ নিয়ে জানা গেছে, কুলিয়ারচরে বিল্লাল নামে এক ভাই ছিলো দেওয়ান শাহ্ নূরীর, সে মারা গেছে। তবে তার দুই বোন রয়েছে। বড় বোন নাজমা ও ছোট বোন নাছিমা। নাজমার শ্বশুর বাড়ি বেতিয়ার কান্দি গ্রামে। এছাড়া তার নানার বাড়ি মন্নাপুর গ্রামে, নানার নাম নূর মোহাম্মদ।

এদিকে তার আরও ৪ জন সৎ ভাই রয়েছে বলেও জানা গেছে। তারা হলেন, আনোয়ার, জালাল, আউয়াল, জামাল।