রংপুরে এসএসসিতে ৮৫.২২ শতাংশ পাস


❏ সোমবার, মে ৬, ২০১৯ শিক্ষাঙ্গন

মেজবাহুল হিমেল, রংপুর প্রতিনিধি- দিনাজপুর শিক্ষা বোর্ডে ২০১৯ সালের এসএসসি পরীক্ষার ফলাফলে এবার রংপুরে ৮৫.২২ শতাংশ পরীক্ষার্থী পাস করেছে। তাদের মধ্যে জিপিএ ৫ পেয়েছে ২ হাজার ৪শ’ ৩৫ জন।

রংপুর জেলায় এবার এসএসসি পরীক্ষায় অংশ নেয় ৩৬ হাজার ৯ জন পরীক্ষার্থী। তার মধ্যে পাশ করেছে ৩০ হাজার ৬ শ ৮৭ জন।

সোমবার ( ৬ মে) দুপুরে দিনাজপুর শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. তোফাজ্জুর রহমান এ তথ্য জানান।

এদিকে বেলা সাড়ে ১১টায় আনুষ্ঠানিকভাবে ফলাফল প্রকাশের পর রংপুরসহ দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে থাকা প্রতিষ্ঠানগুলোতে শিক্ষার্থীদের উল্লাস করতে দেখা যায়।

খোঁজ নিয়ে জানা গেছে, বরাবরই সেরাদের তালিকায় থাকা রংপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে এবারো পাসের হার শতভাগ। এই প্রতিষ্ঠান থেকে ৪শ ৯০ জন পরীক্ষার্থীর মধ্যে জিপিএ ৫ পেয়েছে ৩শ ৭৬ জন শিক্ষার্থী।

এদিকে দিনাজপুর শিক্ষা বোর্ডে এবার পাসের হার বেড়লেও কমেছে জিপিএ-৫। এবার গড় পাসের হার ৮৪.১০ শতাংশ। যা গতবার ছিল ৭৭.৬২ শতাংশ।

এবার এসএসসি পরীক্ষায় শতভাগ পাসকৃত বিদ্যালয়ের সংখ্যা ১৩৮টি। যা গতবার ছিল ৮৪টি। আর কেউই পাস করেনি এমন বিদ্যালয় রয়েছে একটি।

দিনাজপুর শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. তোফাজ্জুর রহমান বলেন, বিগত বছরের তুলনায় এবার ফলাফল ভালো। তবে এই বোর্ডে অকৃতকার্য শিক্ষার্থীদের অধিকাংশই গণিতে ফেল করেছে।

ফেলের কারণ হিসেবে তিনি জানান, যারা প্রশ্ন ও উত্তরপত্র তৈরি করেছে তারা বিশেষভাবে প্রশিক্ষিত। ফলে শিক্ষার্থীদের জন্য প্রশ্ন কঠিন হয়েছে। তাই আগামী দিনে ছাত্রদেরকে গড়ে তুলতে গণিত বিষয়ের শিক্ষকদের প্রশিক্ষণের কোনো বিকল্প নেই।

এবছর দিনাজপুর শিক্ষাবোর্ডের অধীনে এসএসসি পরীক্ষায় ১ লাখ ৯৭ হাজার ৫৪৬ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে উত্তীর্ণ হয়েছে ১ লাখ ৬৬ হাজার ১৩৫ জন। এদের মধ্যে ছাত্র ১ লাখ ১ হাজার ৭৩২ জন ও ছাত্রী ৯৫ হাজার ৮১৪ জন। গড় পাসের হার ৮৪. ১০ শতাংশ।

বোর্ডে এবার ছাত্রদের পাসের হার ৮২.৬৩ শতাংশ ও ছাত্রীদের পাসের হার ৮৫.৬৬ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৯ হাজার ২৩ জন। যা গতবার ছিল ১০ হাজার ৭৫৫ জন।