• আজ ৫ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

সিগারেটের দাম বৃদ্ধিতে খুশি নারীরা

১১:০৯ অপরাহ্ণ | শুক্রবার, জুন ১৪, ২০১৯ প্রজন্মের ভাবনা
প্রতীকী ছবি

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেট পেশ করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এতে সিগারেটের প্রতি শলাকার মূল্য সর্বোচ্চ ১২ টাকা ৩০ পয়সা এবং সর্বনিম্ন ৩ টাকা ৭০ পয়সা করার প্রস্তাব করা হয়। এছাড়াও বিড়ি, জর্দা, গুলসহ প্রায় সবধরনের তামাকজাত পণ্যে শুল্ক বৃদ্ধির প্রস্তাব করেন অর্থমন্ত্রী।

আর এসব পণ্যের ওপর এমন শুল্ক বৃদ্ধির প্রস্তাবকে ইতিবাচকভাবে দেখছেন নারীরা। এ বিষয়ে বিভিন্ন নারীর প্রতিক্রিয়া জানতে চাওয়া হলে এটিকে সাধুবাদ জানান তারা। সামাজিক যোগাযোগ মাধ্যমেও অনেক নারী শুল্কের পরিমাণ আরো বাড়ানোর দাবি জানিয়ে পোস্ট দিয়েছেন।

রাজধানীর আজিমপুর এলাকার গৃহিণী হালিমা ইয়াসমিন মুক্তা বলেন, গত বছরেও সিগারেটের দাম বেড়েছিল। তারপর থেকে কিছু কম সিগারেট খেতে দেখেছি আমার স্বামীকে। এবার দাম আরো কিছু বাড়ায় হয়তো তার ধূমপান কিছু কমবে। একেবারে থেমে গেলেই ভালো হতো।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের ছাত্রী মেহেরুন নেছা মেরী বলেন, সিগারেট স্বাস্থ্যের ক্ষতি আর টাকার অপচয় ছাড়া কিছুই দিতে পারে না, অনেকে মনে করে সিগারেট খেলে ডিপ্রেশন থেকে মুক্তি পাওয়া যায়, যা একেবারেই ভুল ধারণা, ডিপ্রেশন কাটানোর জন্য অনেক ভালো উপায় আছে, সুস্থ ও সুন্দর স্বাস্থ্যের জন্য অবশ্যই সকলের ধূমপান ত্যাগ করা উচিত। বাজেটে তামাকজাত পণ্যে শুল্ক বৃদ্ধিকে ইতিবাচক হিসেবে দেখছি।