🕓 সংবাদ শিরোনাম

সাতক্ষীরায় দুধের পরিমাণ বাড়িয়ে বিক্রি, ব্যবসায়ীকে দুই লাখ টাকা জরিমানা * রবীন্দ্রকাছারি বাড়িই হবে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের সংস্কৃতি চর্চার ক্ষেত্র: সংস্কৃতি প্রতিমন্ত্রী * বিএনপি বাড়াবাড়ি করলে ব্যবস্থা নেয়া হবে: তথ্যমন্ত্রী * ফরিদপুরে হাজিরা দিতে এসে আদালত প্রাঙ্গণে আসামীর মৃত্যু * ধান উৎপাদন বাড়াতে নানামুখী কার্যক্রম গ্রহণ করেছে সরকার * ২৬ শর্তে সোহরাওয়ার্দী উদ্যানে বিএনপিকে সমাবেশের অনুমতি * ১০ টাকার টিকিট কেটে চোখ দেখালেন প্রধানমন্ত্রী * রসিক নির্বাচনে বিএনপির পর এবার সরে দাঁড়াল জামায়াত * নারায়ণগঞ্জে স্বপন হত্যায় একজনকে মৃত্যুদণ্ড, আরেকজনের যাবজ্জীবন * শরীয়তপু‌রে এল‌জিই‌ডি প্রকৌশলীর বিরু‌দ্ধে দুদ‌কে অ‌ভি‌যোগ *

  • আজ মঙ্গলবার, ১৪ অগ্রহায়ণ, ১৪২৯ ৷ ২৯ নভেম্বর, ২০২২ ৷

কেন বিশ্বজুড়ে ১২ ঘণ্টারও বেশি সময় ধরে অচল ছিল ফেসবুক-হোয়াটসঅ্যাপ?


❏ বৃহস্পতিবার, জুলাই ৪, ২০১৯ ইন্টারনেট রঙ্গ, বিজ্ঞান ও প্রযুক্তি

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক- কারিগরি ত্রুটির কারণে একাধিক সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভ্রাট নিয়ে ক্ষমা চাইলো ফেসবুক। বুধবার ফেসবুক, ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপ ব্যবহারে সমস্যা হওয়ায় গ্রাহকদের কাছে এক বার্তায় ক্ষমা চায় ফেসবুক কর্তৃপক্ষ।

জানা গেছে, বুধবার দুপুরের পর থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমটিতে সমস্যার সৃষ্টি হয়। ফেসবুকের পাশাপাশি সমস্যায় পড়তে হয় ছবি শেয়ারিংয়ের জনপ্রিয় অ্যাপ ইনস্টাগ্রাম এবং হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদেরও।

ফেসবুকের এই বিভ্রান্তি সবচেয়ে বেশি প্রভাব ফেলেছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ইউরোপের দেশগুলোতে। তবে বাংলাদেশে বুধবার ফেসবুক ব্যবহার করা গেলও তা ছিল খুবই ধীর গতির। রাত পৌনে নয়টা থেকে বাংলাদেশে সমস্যা বেশি দেখা দেয়। প্রায় ৩৯ শতাংশ ফেসবুক ব্যবহারকারী লগইন করার সময় সমস্যার মুখে পড়েন।

এছাড়া টেক্সট মেসেজ পাঠানো গেলেও হোয়াটসঅ্যাপ বা ফেসবুকে দেখা যাচ্ছিল না কোনো ছবি বা ভিডিও। ব্যবসায়িক দরকার হোক বা ব্যাক্তিগত প্রয়োজন, সামাজিক যোগাযোগ মাধ্যমের এই সমস্যার জেরে তখন সাধারণ মানুষের হাঁসফাঁস অবস্থা। কারণ কেউ বুঝতে পারছেন না কেন হচ্ছে এ রকম।

তবে সারা বিশ্ব জুড়ে প্রায় ১২ ঘণ্টা এই সমস্যা চলার পর অবশেষে স্বাভাবিক হয়েছে ফেসবুক। এই সমস্যার সমাধানের কথা নিজেদের অফিসিয়াল টুইটার হ্যান্ডল থেকে জানিয়েছেন ফেসবুক কর্তৃপক্ষ। সেখানে লেখা হয়েছে, ‘ছবি আপলোড ও পাঠানোর ক্ষেত্রে সারা বিশ্বজুড়েই সমস্যা হচ্ছিল। এখন সেই সমস্যা মিটে গিয়েছে। ব্যবহারকারীদের এই সমস্যার জন্য আমরা দুঃখিত।’

কিন্তু আগাম ঘোষণা ছাড়াই কেন এ রকম সমস্যা হল? হোয়াটসঅ্যাপ-ফেসবুকের এই সমস্যা নিয়ে ফেসবুকের মুখপাত্র আন্তর্জাতিক এক সংবাদমাধ্যমকে জানিয়েছেন, দৈনন্দিক রক্ষণাবেক্ষণের কাজ করার সময় কিছু ত্রুটির কারণেই এই সমস্যা হয়েছিল। তার জেরেই ব্যবহারকারীদের ছবি, ভিডিয়ো পাঠাতে সমস্যা হচ্ছিল।

এই ‘ত্রুটি’-র সমাধান করতেই লেগে গেল বেশ কয়েক ঘণ্টা। যার জেরে অসুবিধার সম্মুখীন হতে হল নেটিজেনদের। তবে এখন ওই সকল প্ল্যাটফর্মের পরিষেবা স্বাভাবিক হয়েছে।