সংবাদ শিরোনাম

আ.লীগকে জেতাতে উঠেপড়ে লেগেছে প্রশাসন: ডা. শাহাদাতশাবিতে সুমন হত্যা: ছাত্রলীগের ২৮ নেতাকর্মীর বিরুদ্ধে চার্জশিটচুয়াডাঙ্গায় টাকা আত্মসাত মামলায় ইউপি চেয়ারম্যানের দু’বছরের জেল, ১০ লাখ টাকা অর্থদন্ডভোটারের দেখা নেই; কেন্দ্রের বাইরে দলীয় নেতাকর্মীর জটলাচট্টগ্রামে ভোট শুরু দুই ঘন্টার মাথায় দুই খুনঈশ্বরগঞ্জে মেয়র প্রার্থীসহ আ’লীগের তিন নেতা বহিস্কারকক্সবাজারে হোটেল জোনে চিকিৎসাসেবার আড়ালে জমজমাট ‘মাদক ব্যবসা’!এজেন্টদের মারধর, দুই প্রার্থীর সমর্থকদের সংঘর্ষবিএনপির পোলিং এজেন্টদের কেন্দ্রে ঢুকতে দেয়া হচ্ছে না : ডা. শাহাদাতভ্যাকসিনের দ্বিতীয় ডোজ নিলেন কমলা হ্যারিস

  • আজ ১৩ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

অতিরিক্ত মেদ কমাতে খান গাজর

◷ ৪:০৮ অপরাহ্ন ৷ সোমবার, জুলাই ৮, ২০১৯ লাইফস্টাইল
carrot title we

লাইফস্টাইল ডেস্ক- অতিরিক্ত মেদকে শরীরের জন্য অন্যতম শত্রু মনে করা হয়। তাই নিয়মিত শরীরচর্চা, কঠিন ডায়েট, জিম দৌঁডানো কিছুই প্রায় বাকি নেই। অনেকে আবার চটজলদি মেদ কমাতে ওষুধের শরণাপন্ন হয়ে থাকেন। অথচ আমাদের হাতের কাছেই এমন কিছু সব্জি আছে, যা দিয়ে খুব সহজেই ঝরিয়ে ফেলা যায় শরীরের মেদ। দরকার পড়ে না ডায়েটের। তার মধ্যে অন্যতম হলো গাজর।

পুষ্টিবিদদের মতে, ১০০ গ্রাম গাজরে শর্করা রয়েছে ১০.৬ গ্রাম মতো।আর তুলনায় ফ্যাটের পরিমাণ প্রায় নেই বললেই চলে, মাত্র ০.২ গ্রাম। কাজেই নিত্য খাদ্যতালিকায় গাজর রাখলে মেদ ঝরবে। প্রতিদিন একইভাবে খেলে অরুচি চলে আসতে পারে।

তাই চেনা স্বাদেই নিয়ে আসতে পারেন ভিন্নতা। শশা, গাজর, টমেটো, পেঁয়াজ দিয়ে স্যালাদ তো বানান, দ্রুত ওজন কমাতে সেই সালাদেই বাড়িয়ে দিন গাজরের পরিমাণ। অনেকটা গাজর কুঁচিয়ে লেবুর রস ও গোলমরিচ ছড়িয়ে নিয়মিত খান। তবে স্বাদ বাড়াতে সালাদে মাখন, মেয়োনিজ বা তেল মেশাবেন না।গাজর সিদ্ধ করে তা দিয়ে স্যুপ বানিয়ে ফেলুন। হালকা গোলমরিচ, অল্প মাখন যোগ করে এই স্যুপ দিয়ে পেট ভরান দুপুরে বা রাতে। পেট ভরাতে এর সঙ্গে অন্য সবজিও যোগ করতে পারেন। তাই আর চিন্তা কিসের আজই ট্রাই করুন আর কমিয়ে ফেলুন অতিরিক্ত মেদ।