• আজ ১১ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

২১ হাজার ছাড়ালো ডেঙ্গু আক্রান্তের সংখ্যা

৪:৩৫ অপরাহ্ণ | শনিবার, আগস্ট ৩, ২০১৯ আলোচিত

সময়ের কণ্ঠস্বর ডেস্ক- গত দশকে দেশে সাড়ে ৩২ হাজার মানুষ ডেঙ্গু রোগে আক্রান্ত হয়েছিল, যেখানে চলতি বছরই ২১ হাজারের বেশি মানুষ ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে।

শনিবার (৩ আগস্ট) বাংলাদেশ ইনস্টিউট অব প্লানার্স (বিআইপি) হলে বিআইপি আয়োজিত ‘ডেঙ্গু, জনসংখ্যা ও আমাদের নগর উন্নয়ন পরিকল্পনা’ শীর্ষক সংলাপে এ তথ্য জানানো হয়।

একই সঙ্গে সেবাদানে স্বচ্ছতা, জবাবদিহিতার অভাবকেও দায়ী করছেন বিশেষজ্ঞরা। এখনই যদি ডেঙ্গুর লাগাম টেনে ধরা না যায় তবে খুব দ্রুতই এ রোগ মহামারি আকার ধারণ করবে বলেও উদ্বেগ প্রকাশ করেছেন তারা।

সংলাপে একটি অনুসন্ধানি প্রতিবেদন তুলে ধরা হয়। ওই প্রতিবেদনে বলা হয়, গত দশ বছরে বাংলাদেশে ডেঙ্গু জ্বর বেড়েছে নয় গুণ। ২০০৮ সালে ১ হাজার ১৫৩ জন ডেঙ্গুতে আক্রান্ত হলেও মৃত্যুর ঘটনা ঘটেনি। তবে ২০১৮ সালে ডেঙ্গু রোগে আক্রান্তের সংখ্যা ছিল ১০ হাজার ১৪৮ জন। তাদের মধ্যে ২৬ জনের মৃত্যু হলে ডেঙ্গুতে মৃত্যুর রেকর্ড সৃষ্টি হয়।

এছাড়া চলতি বছরের গত সাত মাসেই ২১ হাজার ২৩৫ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে সৃষ্টি হয়েছ নতুন রেকর্ড।

ডেঙ্গু রোগের বিস্তৃতির প্রধান কারণ হিসেবে সুষ্ঠু নগর পরিকল্পনার অভাব, সঠিক বর্জ্যব্যবস্থাপনা না থাকা এবং নগর উন্নয়ন আইনের বাস্তবায়নসহ সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোর সমন্বয়হীনতাকে দায়ী করা হয়েছে। সেই সঙ্গে ডেঙ্গুর বিস্তারে জলবায়ু পরিবর্তনের প্রভাব রয়েছে বলেও জানানো হয়।