• আজ ৪ঠা কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

কাশ্মীর ইস্যুতে আন্তর্জাতিক মহলেও সাড়া পাচ্ছে না পাকিস্তান

৪:২১ অপরাহ্ণ | মঙ্গলবার, আগস্ট ১৩, ২০১৯ আন্তর্জাতিক
KASMIR

আন্তর্জাতিক ডেস্কঃ কাশ্মীরে ৩৭০ ধারা বাতিলের পর থেকেই এই সিদ্ধান্তের বিরোধিতা করে আসছে পাকিস্তান। পাকিস্তানের তরফ থেকে জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলে তা পুনর্বিবেচনা করার আর্জি জানানো হয়। তবে সিমলা চুক্তিকে সামনে রেখে তা খারিজ হয়ে যায়।

আন্তর্জাতিক মহলেও সাড়া পায় নি পাকিস্তান। এমনকি তারা পাশে পায়নি মুসলিম দেশগুলোকেও। চীন থেকে রাশিয়া সকলেই সংযমি হতে বলেছে পাকিস্তানকে।

এ বিষয়ে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিল ফুলের সাথে নেই। যে কোনও একজন সদস্য বাধা হয়ে দাঁড়াতে পারে। এটা নিয়ে কোনও ধোঁয়াশা থাকা উচিত নয়। বোকাদের দেশে বাস করা উচিত নয়।

তিনি আরও বলেন যে, পাকিস্তান ও কাশ্মীরের মানুষদের এই বিষয়ে অবগত হতে হবে যে না কেউ ওদের জন্য অপেক্ষা করছে অথবা তাদের আমন্ত্রণের অপেক্ষা করছে।

জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলের পাঁচ স্থায়ী সদস্যের মধ্যে রাশিয়া খোলাখুলিভাবে ভারতের পাশে। তারা জানায়, ভারত সংবিধান মেনেই এই সিদ্ধান্ত নিয়েছে। পাশাপাশি এও বলে যে এই বিষয়টি দ্বিপাক্ষিক যা দুই দেশের মধ্যেই কথা হওয়া উচিত। মার্কিন যুক্তরাষ্ট্র তরফ থেকেও একই কথা বলা হয়।

কাশ্মীরকে কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে চিহ্নিত করার প্রেক্ষিতে অনেকবার বলার পরও আগাস্টের ৬ তারিখ পাকিস্তানের বিদেশমন্ত্রীর চিঠি খারিজ করা হয় জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলে। অরগানাইজেশন অফ ইসলামিক কো-অপারেশনের দুই সদস্য ইউনাইটেড আরব অফ এমিরেটস ও মালদিপ কাশ্মীর থেকে ৩৭০ ধারা বিলোপ, কাশ্মীরের স্পেশাল স্ট্যাটাস তুলে নেওয়ার সিদ্ধান্তে সমর্থন জানিয়েছে ও বলে যে এটি ভারতের অভ্যন্তরীন ব্যাপার।