• আজ বুধবার, ১৩ শ্রাবণ, ১৪২৮ ৷ ২৮ জুলাই, ২০২১ ৷

জাপানে আঘাতে হানলো শক্তিশালী ঝড় ‘ক্রোসা’, ৭০০ ফ্লাইট বাতিল

Japan
❏ বৃহস্পতিবার, আগস্ট ১৫, ২০১৯ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক:  সতর্ক সংকেত পেয়ে একটি বিশাল অঞ্চলের প্রায় চার লাখ মানুষ সরিয়ে নেওয়া এবং সংশ্লিষ্ট বিমানবন্দরের অন্তত ৭০০ ফ্লাইট বাতিল করে দেওয়ার পর গ্রীষ্মকালীন শক্তিশালী ঝড় ‘ক্রোসা’ আঘাত হেনেছে জাপানে।

প্রবল বাতাস ও প্রচণ্ড বৃষ্টিপাত হচ্ছে। একইসঙ্গে ভূমিধস এবং বন্যার বিষয়েও সতর্কতা জারি করা হয়েছে। বৃহস্পতিবার (১৫ আগস্ট) বিকেলে দক্ষিণ জাপানের হিরোশিমার নিকটবর্তী কুরে শহরে ক্রোসা মূল ভূ-খণ্ডে আঘাত হানে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বলছে, ক্রোসা ঘণ্টায় ১৬০ কিলোমিটার বেগে দেশটির দক্ষিণ-পূর্বাঞ্চল উপকূল ধরে এগোচ্ছে। যে অঞ্চল এই ঝড়ের হুমকিতে রয়েছে, সেখানকার প্রায় চার লাখ মানুষকে অন্যত্র সরে যেতে নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ। যদিও এ অঞ্চলের সঙ্গে ট্রেন চলাচল এবং মহাসড়কগুলো বন্ধ হয়ে গেছে ইতোমধ্যেই। এমনকি নৌপথও বন্ধ হয়ে গেছে। এছাড়া এই ক্রোসার কারণে গ্রীষ্মকালীন ছুটির মৌসুমে দেশটির প্রায় ৭০০ ফ্লাইটও বাতিল হয়ে গেছে।

কর্তৃপক্ষ বলছে, ক্রোসাকে শক্তিশালী গ্রীষ্মমণ্ডলীয় ঝড় হিসেবে শ্রেণিবদ্ধ করা হয়েছে। তবে টাইফুন বিভাগের এক দশমিক নিচে আছে।

জাপানের আবহাওয়া সংস্থা জানিয়েছে, বিগত দিনের চেয়ে এই ঝড় দুর্বলই আছে। তবে ঝড়টির কারণে প্রশান্ত মহাসাগরের উপকূলে প্রভাবিত অঞ্চলগুলোতে ভারী বৃষ্টিপাত, ভূমিধস ও বন্যার সতর্কতা রয়েছে। এছাড়া ঝড় ক্রোস জাপানের সাগরের উত্তর দিকে অগ্রসর হবে বলে আশঙ্কা করা হচ্ছে।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন