ফুলগাজীতে স্কুলছাত্রীর বাল্যবিবাহ ঠেকালেন ইউপি চেয়ারম্যান

১০:৫৫ পূর্বাহ্ন | বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২৬, ২০১৯ চট্টগ্রাম, দেশের খবর

আবদুল্লাহ রিয়েল, ফেনী প্রতিনিধি: নিলখী আব্দুল মজিদ উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণির ছাত্রীকে পরিবার আত্মীয়-স্বজন জোর করে বাল্যবিবাহ দেওয়ার চেষ্টা করছেন বলে স্থানীয় সাংবাদিক জহিরুল ইসলাম জাহাঙ্গীরের কাছে অভিযোগ করেন এক ছাত্রী।

ছাত্রী বিদ্যালয় তার সহপাঠীদেরকে নিয়ে এ অভিযোগ করেন। পরে সাংবাদিক জহিরুল ইসলাম জাহাঙ্গীর বিদ্যালয় কর্তৃপক্ষ ও উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে বিষয়টি জানান।

উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইফুল ইসলাম সোহেল সদর ইউনিয়ন চেয়ারম্যান নুরুল ইসলামকে বাল্যবিয়ের বিষয়টি খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়ার জন্য বলেন।

২৫ সেপ্টেম্বর বিকালে ইউনিয়ন চেয়ারম্যান নুরুল ইসলাম ফুলগাজীর নিলখী গ্রামের আব্দুল করিম মিলনের বাড়িতে ঐ ছাত্রীর জন্ম নিবন্ধন এবং জন্ম তারিখ সম্পর্কে জানতে যান পরিবারের কাছে। ওই সময় প্রতিবাদী ওই ছাত্রী এবং তার সহপাঠীদের নিয়ে বাড়িতে যান।

চেয়ারম্যান যাওয়ার খবর পেয়ে ঐ ছাত্রীর পিতা বাড়ি থেকে তখন পালিয়ে যান। পরিবারের অন্যান্য সদস্যরা ছাত্রীর জন্ম সনদ দেখাতে অস্বীকৃতি জানায় এবং বিয়ে হচ্ছেনা বলেও মিথ্যাে কথা বলেন।

পরে চেয়ারম্যান ঐ বাড়ির অন্যান্য ব্যক্তিদের সাথে কথা বলে জানতে পারেন ওই মেয়ের বিয়ের দিন-তারিখ সব ঠিক হয়েছে। চেয়ারম্যান নূরুল ইসলাম ছাত্রীর বাবা-মা এবং পরিবারের সদস্যদেরকে বাল্যবিবাহ দেওয়ার ব্যাপারে সাবধান করে হুঁশিয়ারি দিয়েছেন এবং ছেলে পক্ষের পরিবারকেও হুঁশিয়ারি দিয়েছেন।

সদর ইউনিয়নের চেয়ারম্যান নুরুল ইসলাম জানান, আমি ওই বাড়িতে গিয়ে ওই পরিবারকে বাল্যবিবাহ সম্পর্কে সচেতন করে এসেছি। তারা যেনো গোপনে বাল্যবিবাহ দিতে না পারে সেজন্য পরিবারের সদস্য অন্যান্যদেরকে বলে এসেছি। তারপরেও যদি তারা এই ধরনের কোনো পদক্ষেপ গ্রহণ করে দুই পরিবারের বিরুদ্ধে পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে।

এদিকে দৈনিক সমকালের ফুলগাজী প্রতিনিধি সাংবাদিক জহিরুল ইসলাম জাহাঙ্গীর বাল্যবিবাহ বিষয়ে জানানোর কারণে ফুলগাজী সদর ইউনিয়ন চেয়ারম্যান নুরুল ইসলাম তাকে পুরষ্কিত করেন।

উল্লেখ্য, ফুলগাজী সদর ইউনিয়ন চেয়ারম্যান নুরুল ইসলাম কয়েকদিন আগে তার ব্যক্তিগত ফেসবুক টাইমলাইনে বাল্যবিবাহ সম্পর্কে সচেতনতা, বাল্যবিবাহ প্রতিরোধে উদ্বুদ্ধকরণ চেষ্টায় পুরস্কারের ঘোষণা দিয়েছিলেন।

এসিল্যান্ডের যোগদান সালথায় নবাগত এসিল্যান্ডের যোগদান

সোমবার, অক্টোবর ২৬, ২০২০